ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফ্যাকাশে হয়ে যাচ্ছে পৃথিবী, নাসা’র উদ্বেগ প্রকাশ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৬, ৩ অক্টোবর ২০২১ | আপডেট: ১৩:৫১, ৩ অক্টোবর ২০২১

ক্রমশ কমে আসছে পৃথিবীর উজ্জ্বলতা। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ও সমুদ্রের উষ্ণতা বাড়ার ফলেই ফ্য়াকাশে হয়ে যাচ্ছে পৃথিবী। সম্প্রতি জিওফিজিক্যাল গবেষণাপত্র নামক এক জার্নালে এমনই তথ্য প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। 

তাদের দাবি, প্রতি স্কোয়ার মিটারে এক ওয়াটেরও কম সূর্যের আলো প্রতিফলন হয়েছে বিগত ২০ বছরে। 

মূলত সূর্যের আলো পৃথিবীতে প্রতিফলন হয়ে আলোকিত হয় চাঁদ। কিন্তু বিগত বিশ বছরে পৃথিবী থেকে সূর্যরশ্মির প্রত্যাবর্তনের পরিমাণ বা অ্যালবেডো কমেছে তাৎপর্যপূর্ণভাবে। যা গত তিন বছরে কমেছে সর্বোচ্চ পরিমাণে। 

বিজ্ঞানীদের মতে, পৃথিবী থেকে আলোর প্রতিফলন প্রায় ০.৫ শতাংশ হ্রাস পেয়েছে। বর্তমানে সূর্যকিরণের মোট যত পরিমাণ তাপ পৃথিবীতে আসে তার মাত্র ৩০ শতাংশ রশ্মি পূথিবী প্রতিফলন করে।

সূর্য থেকে আসা তাপের পরিমাণে হেরফের না হলেও কমেছে অ্যালবেডোর পরিমাণ। পৃথিবীতে জলবায়ুর ব্যাপক পরিবর্তন ও সমুদ্রের উষ্ণতাবৃদ্ধিই এর কারণ বলে দাবি বিজ্ঞানীদের। মূলত পূর্ব প্রশান্ত মহাসাগরে উজ্জ্বলতা বেশি কমেছে বলে জানিয়েছে নাসা।

সংস্থাটির গবেষকদের মতে, সূর্য থেকে আসা রশ্মির পরিমাণ নির্ভর করে মূলত দুটি বিষয়ের উপর। সূর্যের উজ্জ্বলতা ও গ্রহের প্রতিফলন ক্ষমতা। কিন্তু পূথিবীর অ্যালবেডো কমে যাওয়াতেই এই উদ্বেগ দেখা দিচ্ছে। সূত্র- জি নিউজ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি