ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

উইল করার আগে বাবার মৃত্যুতেও সম্পত্তি পাবে ভারতীয় হিন্দু নারীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৪, ২১ জানুয়ারি ২০২২

হিন্দু উত্তরাধিকার আইনের অধীনে এক চাঞ্চল্যকর রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে মূল বিষয় হিসেবে উঠে এসেছে হিন্দু নারীর সম্পত্তির অধিকার। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দেশটির সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, উইল ছাড়া মারা যাওয়া হিন্দু মেয়েরা পিতার স্ব-অর্জিত এবং অন্যান্য সম্পত্তির অধিকারী হবে।

শুধু তাই নয়, এখন থেকে সেই অধিকার মেয়েরা পরিবারের অন্যান্য সদস্যদের চেয়ে অগ্রাধিকার ভিত্তিতে পাবে। হিন্দু উত্তরাধিকার আইনের অধীনে হিন্দু নারী এবং বিধবাদের সম্পত্তির অধিকার সম্পর্কিত মাদ্রাজ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দায়ের করা আপিলের ওপর ভারতের সুপ্রিম কোর্ট এমনটাই সিদ্ধান্ত জানিয়েছেন।

দেশটির বিচারপতি এস আব্দুল নাজির এবং কৃষ্ণ মুরারির বেঞ্চ এই রায় ঘোষণা করেন। তারা বলেন, একজন হিন্দু ব্যক্তির মৃত্যুর পর, বিশেষ করে যিনি উইল ছাড়াই মারা যান, তার সম্পত্তি স্ব-অর্জিত হোক বা পারিবারিক সম্পত্তি ভাগ করে প্রাপ্ত হক উত্তরাধিকারীদের মধ্যেই তা বণ্টন করা হবে।

বেঞ্চ এ বিষয়ে ৫১ পৃষ্ঠার রায় লিখেন। ‘পিতার মৃত্যুর পর এই ধরনের সম্পত্তি কন্যাকে দেওয়া হবে কিনা, যিনি উইল না করেই মারা গিয়েছিলেন এবং যার অন্য কোনো আইনি উত্তরাধিকারী নেই’- এমনটি প্রশ্নও বিচারপতি মুরারি বিবেচনায় নেন।

সবকিছু বিবেচনা করার পরই এই রায় দেওয়া হয়। এখন থেকে হিন্দু পিতার মৃত্যুর পর তার সম্পত্তির ওপর সম্পূর্ণ অধিকার রয়েছে তার কন্যার।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি