ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

লুকিয়ে থাকা মানুষের ওপর বোমা ফেলল রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩০, ১৭ মার্চ ২০২২ | আপডেট: ১৬:৩৪, ১৭ মার্চ ২০২২

থিয়েটারের মাঝের অংশটি ভেঙে প্রায় মাটিতে মিশেছে। ছবি: সংগৃহীত

থিয়েটারের মাঝের অংশটি ভেঙে প্রায় মাটিতে মিশেছে। ছবি: সংগৃহীত

রাশিয়ার সেনাদের বোমা থেকে বাঁচতে একটি থিয়েটার হলে আশ্রয় নিয়েছিলেন কয়েকশো মানুষ। বুধবার সেই থিয়েটার হলটির উপর বোমা ফেলেছে রাশিয়ার যুদ্ধ বিমান।

বিভিন্ন সংবাদসংস্থা বিস্ফোরণের পর ওই থিয়েটারের ছবি তুলেছে। সেই সব ছবিতে দেখা যাচ্ছে হলের মাঝের অংশটি ভেঙে মাটিতে এসে মিশেছে। আগুন লেগে গিয়েছে অন্যান্য অংশেও। কালো ধোঁয়া বেরিয়ে আসছে হলটির ভিতর থেকে। যদিও আশপাশে কোনও মানুষজনের দেখা পাওয়া যায়নি। সেখানে আশ্রয় নেওয়া স্থানীয় বাসিন্দারা কী অবস্থায় রয়েছেন, জানা যায়নি তা-ও।

ঘটনাস্থল ইউক্রেনের উপকূলবর্তী শহর মারিউপোল। ইউক্রেন প্রশাসন জানিয়েছে, বিস্ফোরণে থিয়েটারে ঢোকার রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। তা ছাড়া রুশ বিমান অবিরাম বোমাবর্ষণ করেই চলেছে এলাকায়। ফলে থিয়েটারের ভিতর আশ্রিতরা কী অবস্থায় রয়েছেন, তা বোঝার উপায় নেই। তাদের উদ্ধার করারও উপায় নেই।

গত ১ মার্চ থেকে মারিউপোল শহরটিকে চারপাশ থেকে ঘিরে রেখেছে রুশ বাহিনী। তার পর থেকেই ক্রমাগত বোমা বৃষ্টি চলছে উপকূল শহরটিতে। রুশ বাহিনীর হাত থেকে বাঁচাতে বহু বাসিন্দাকে শহর থেকে বাইরে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু অনেকে যেতে পারেনওনি। 

স্থানীয় প্রশাসন জানিয়েছে, কিছু কিছু বহুতলকে নিরাপদ আশ্রয় হিসেবে চিহ্নিত করে এদের রাখা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই তাদের পানীয় জল, খাবার, বিদ্যুৎ ছাড়া থাকতে হচ্ছে। থিয়েটার ভবনটি ছিল সে রকমই একটি আশ্রয়স্থল। কিন্তু দেখা গেল রাশিয়ার ফৌজের অমানবিকতার সামনে কোনও এলাকাই সাধারণ নিরপরাধ নাগরিকদের জন্য নিরাপদ নয়। 

মারিউপোল প্রশাসন জানিয়েছে, জেনেশুনে রুশ সেনারা হামলা চালিয়েছে নাগরিকদের বোমা থেকে বাঁচার আস্তানায়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি