ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ন্যাটোকে বিভক্ত করতে না পেরে পুতিন অবাক: বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৭, ২৬ মার্চ ২০২২

যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তিনি মনে করেন, রুশ নেতা ভ্লাদিমির পুতিন ইউক্রেনে তার আক্রমণের প্রতিক্রিয়ায় ন্যাটো মিত্রদের বিভক্ত করতে না পেরে অবাক হয়েছেন।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশ সফরের অংশ হিসেবে শনিবার সেখানে ইউক্রেন সরকারের মন্ত্রীবর্গ ও পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে এক বৈঠক শেষে বাইডেন এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, "আমি আত্মবিশ্বাসী যে, ভ্লাদিমির পুতিন ন্যাটোকে বিভক্ত করতে, পশ্চিম থেকে পূর্ব দিকের অংশকে আলাদা করতে এবং অতীতের ইতিহাসের ভিত্তিতে জাতিগুলোকে আলাদা করতে সক্ষম হওয়ার উপর নির্ভর করছিলেন।"

বাইডেন আরও বলেন, "কিন্তু তিনি তা করতে সক্ষম হননি- আমরা সবাই একসাথে থেকেছি। আমি মনে করি, এটি এতটাই গুরুত্বপূর্ণ যে আমরা- পোল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্র, আমরা যে পদক্ষেপই নিই না কেন, ঐক্যবদ্ধ হয়েই নিয়ে থাকি।"

তিনি আরও বলেন, ইতিহাস দেখিয়েছে ইউরোপে সংঘাতের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের পাশে না থাকার গুরুত্ব।

বাইডেন বলেন, "আমরা দুটি বিশ্বযুদ্ধের দুঃখজনক অভিজ্ঞতা থেকে শিখেছি, যখন আমরা এর বাইরে থেকেছি এবং ইউরোপে স্থিতিশীলতার সাথে জড়িত ছিলাম না, এটি সর্বদা যুক্তরাষ্ট্রকে তাড়িত করে।

"সুতরাং আমি দীর্ঘদিন ধরে বলে আসছি, এখানে সফরকারী সিনেটর এবং বৈদেশিক সম্পর্ক কমিটির সদস্য হিসেবে, ভাইস প্রেসিডেন্ট হিসেবে এবং এখন প্রেসিডেন্ট হিসেবে, ইউরোপে স্থিতিশীলতা আমাদের স্বার্থের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ- শুধু ইউরোপে নয়, গোটা বিশ্বজুড়েই।"

এর আগে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রুশ প্রেসিডেন্ট পুতিন রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে ন্যাটো তার জবাব দেবে বলেই জানিয়েছিলেন জো বাইডেন।

শুক্রবার ব্রাসেলসে ন্যাটো সম্মেলনের পরে বাইডেন বলেন, “পুতিন এটি ব্যবহার করলে আমরা প্রতিক্রিয়া জানাবো। প্রতিক্রিয়ার ধরণ নির্ভর করবে, তিনি কী ধরণের অস্ত্র ব্যবহার করবেন তার উপর।”

তিনি বলেন, “রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে তার যুদ্ধ ঘোষণা করে পশ্চিমা বিশ্বকে বিভক্ত করতে ব্যর্থ হয়েছেন।” সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি