ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ইউক্রেন অত নির্বোধ নয়: জেলেনস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০১, ৩০ মার্চ ২০২২

ইউক্রেনের রাজধানী কিয়েভ-সহ বেশ কয়েকটি অঞ্চল থেকে সেনা কমানোর প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া। ইস্তানবুলে আলোচনায় রাশিয়া ও ইউক্রেন, দুই তরফের কূটনীতিকরা বেশ কিছু শর্ত আরোপ করেছেন। এই প্রেক্ষিতে মুখ খুললেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

তার মন্তব্য, ‘ইউক্রেনের মানুষ অত নির্বোধ নন। রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর গত ৩৪ দিনে আমরা অনেক কিছু শিখেছি। তা ছাড়া গত আট বছর ডনবাসে (ডোনেৎস্ক এবং লুহানস্ক) যুদ্ধের সময়ও ইউক্রেন শিখেছে, শুধুমাত্র নির্দিষ্ট ফলাফলে বিশ্বাস করা যেতে পারে, আলোচনায় নয়।’ অর্থাৎ ইউক্রেন কেবল রাশিয়ার মৌখিক ঘোষণাতেই সন্তুষ্ট নয়।

যদিও মঙ্গলবারের আলোচনাকে ইতিবাচক হিসেবেও দেখছেন জেলেনস্কি। তিনি বলেন, ‘বৈঠক থেকে যে সঙ্কেত পাচ্ছি তাকে ইতিবাচক হিসেবে ধরতেই পারি। কিন্তু এই সংকেত যে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়া বন্ধ করছে, তেমনটাও নয়।’ এরপর তিনি যোগ করেন, ‘আমরা কেবল একটি রাষ্ট্রের (রাশিয়া) প্রতিনিধিদের কথাবার্তাতে সন্তুষ্ট হওয়ার কোনও কারণ দেখছি না।’

প্রসঙ্গত, কিয়েভ ও চেরনিহিভ থেকে রাশিয়া সেনা তৎপরতা কমানোর কথা বললেও ইউক্রেনকে সাবধান করেছে আমেরিকা। তাদের দাবি, কিয়েভের আশপাশ থেকে খুব অল্প সংখ্যক সেনাকে সরিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ। কিন্তু তার মানে এই নয় যে, ইউক্রেনের ঝুঁকি শেষ হয়ে গিয়েছে। অন্য দিকে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা সূত্র দাবি করেছে, এরপর রাশিয়া সম্ভবত দোনেৎস্ক ও লুহানস্কে বেশির ভাগ সেনা সরিয়ে নিয়ে যাবে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি