ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

চীনের সেবা ও উৎপাদনমুখী খাতে নিম্নমুখী প্রবণতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪, ৫ এপ্রিল ২০২২

করোনার প্রভাবে সদ্য শেষ হওয়া মার্চে চীনের সেবা ও উৎপাদনমুখী খাতে নিম্নমুখী প্রবণতা দেখা গেছে। গত বৃহস্পতিবার প্রকাশিত হওয়া দেশটির এক সরকারি জরিপে এই তথ্য উঠে এসেছে। সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডস এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে।

শিনহুয়া নিউজ জানিয়েছে, চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো (এনবিএস) বলেছে- পারচেসিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) অনুযায়ী গত ফেব্রুয়ারিতে দেশটির উৎপাদনমুখী খাত ৫০.০২ থেকে ৪৯.৫ এ নেমে এসেছে। অন্যদিকে একই মাসে অ-উৎপাদনমুখী খাতে ৫১.৬ থেকে ৪৮.৪ এ নেমে এসেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে- বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনে এবছরের প্রথম দুই মাস অর্থনৈতিক প্রবৃদ্ধি স্বাভাবিক গতিতেই এগিয়ে যাচ্ছিলো। কিন্তু দেশটিতে নতুন করে করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেওয়ায় এবং তা মোকাবিলা করে শীতকালীন অলিম্পিক আয়োজনে মরিয়া হয়ে উঠে বেইজিং। 

এর ফলে কঠোর জিরো-কোভিড নীতি গ্রহণ করে চীন। এ জন্য দেশটির বিভিন্ন প্রদেশের অন্তত ২৬ মিলিয়ন মানুষকে ঘরবন্দী করা হয়। ফলে এর অর্থনৈতিক কর্মকাণ্ড সীমিত হয়ে পড়ে। 

সেই সঙ্গে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং ইউক্রেনে হামালা চালানোয় মিত্র রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে চীনের অর্থনীতি। জ্বালানি সংকটে দেশটির অভ্যন্তরীণ উৎপাদন খাতে শ্লথ গতি দেখা দিয়েছে। সেই সঙ্গে মস্কোর সঙ্গে গাঁটছড়া বাঁধায় আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রেও ব্যাপক চাপের মুখে চীন।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি