ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

মারিওপোলে রোববারের মধ্যে আত্মসমর্পণের প্রস্তাব রাশিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০০, ১৭ এপ্রিল ২০২২

ইউক্রেনের প্রধান বন্দর শহর মারিওপোলে যুদ্ধরত সেনাদের আত্মসমর্পণের প্রস্তাব দিয়েছে রাশিয়া। সেনাদের এই প্রস্তাবে সাড়া দেওয়ার শেষ সময়ও নির্ধারণ করে দিয়েছে মস্কো।

রাশিয়ার সরকার বলেছে, ইউক্রেনীয় সৈন্যরা এবং তাদের ‘বিদেশি ভাড়াটেরা’ এখনও মারিওপোলে লড়াই করছেন। অথচ শহরটির প্রায় নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে রাশিয়া।

তাই মস্কোর স্থানীয় সময় রোববার ৬টা থেকে ১টার মধ্যে সেনারা তাদের অস্ত্র জমা দিতে পারেন। তাদের নিরাপত্তা নিশ্চিত করা হবে।

তবে যেসব সৈন্য যুদ্ধ বন্ধ না করতে অস্বীকার করেছেন, তাদের কী করা হবে সে বিষয়ে কিছু বলা হয়নি বিবৃতিতে। রাশিয়া সরকারের বিবৃতিতে বলা হয়েছে, প্রস্তাবটি ‘বিশুদ্ধভাবে মানবিক নীতির’ ভিত্তিতে করা হচ্ছে।

রাশিয়া বলছে, শহরটিতে অবস্থান করা অবশিষ্ট ইউক্রেনীয় সৈন্যরা আজভস্টাল স্টিলওয়ার্কস এলাকার আশপাশে একটি ছোট এলাকায় রয়েছেন। সারারাত ৩০ মিনিট পরপর আজভস্টালে অবস্থান করা সৈন্যদের আত্মসমর্পণের প্রস্তাবের ব্যাপারে বিশদভাবে জানাবে রাশিয়ার বাহিনী। এজন্য একটি ‘নিরবচ্ছিন্ন সম্প্রচার’ চালাবে তারা।

এই সম্প্রচারে সৈন্যরা কিয়েভ থেকে আত্মসমর্পণের অনুমতির জন্য অপেক্ষা না করে নিজেরা নিজেদের ব্যাপারে সিদ্ধান্ত নিতে উৎসাহিত হবেন বলেও মনে করছে রাশিয়া।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেছিলেন, মারিওপোলের অবশিষ্ট যোদ্ধাদের ‘নিপাত’ করা রাশিয়ার সঙ্গে আলোচনার অবসান ঘটাবে।

মারিওপোলে এর আগে মার্চেও একবার ইউক্রেনীয় সৈন্যদের আত্মসমর্পণের প্রস্তাব দিয়েছিল রাশিয়া। তবে সেই প্রস্তাব ওইদিনই প্রত্যাখ্যান করেছিল কিয়েভ।

সূত্র: বিবিসি 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি