ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

রাশিয়া থেকে গ্যাস নেবে না ইতালি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৭, ২১ এপ্রিল ২০২২

ইতালির ইকোলজিক্যাল ট্রানজিশন বিষয়ক মন্ত্রী রবার্তো সিঙ্গোলানি বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বলেছেন, ইতালি নৈতিকভাবে রাশিয়ার গ্যাস ক্রয় করা বন্ধ করতে বাধ্য কারণ গ্যাস ক্রয়ের অর্থপ্রদান ইউক্রেন যুদ্ধে অর্থায়নের সামিল। 

তিনি লা স্ট্যাম্পা পত্রিকাকে বলেন, "আমাদেরকে নৈতিক কারণেই দ্রুত রাশিয়া থেকে গ্যাস আনা বন্ধ করতে হবে।" 

মন্ত্রী বর্তমানে জ্বালানি চুক্তি করার লক্ষ্যে অ্যাঙ্গোলা এবং কঙ্গো প্রজাতন্ত্রে দু'দিনের সফরে রয়েছেন। ইতালি রাশিয়ার উপর নির্ভরতা কমাতে চেষ্টা করছে। ইতালির গ্যাসের চাহিদার প্রায় ৪৫ শতাংশ রাশিয়া থেকে আসে। 

তিনি বলেন, "এটা স্পষ্ট যে সমস্ত ইউরোপ গ্যাসের জন্য রাশিয়ার উপর ব্যাপকভাবে নির্ভরশীল। বিগত ২০ বছরে এতে একটি বড় ভূরাজনৈতিক ভুল হয়েছে।"

তিনি বলেন,"এটা ভাবা বৃথা যে, আমরা এক মাসে সমাধান করতে পারব। একটি বিশেষ দৃষ্টিকোণ থেকে, এই বিপুল অর্থ দিয়ে আমরা পরোক্ষভাবে যুদ্ধে অর্থায়ন করছি।"

সিঙ্গোলানি বলেন, আগামী ১৮ মাসের মধ্যে তাদের আর রাশিয়ার গ্যাসের প্রয়োজন হবে না। মাত্র দুই সপ্তাহ আগে তিনি এ ব্যাপারে বলেছিলেন, এর জন্য তিন বছর পর্যন্ত সময় লাগতে পারে।

তিনি লা স্ট্যাম্পাকে বলেন, আগামী বছরের দ্বিতীয়ার্ধে আমরা সত্যিই প্রায় সম্পূর্ণ স্বাবলম্বী হতে শুরু করব।

ইতালি হচ্ছে ইউরোপের সবচেয়ে বেশি গ্যাস ব্যবহারকারি দেশসমূহের অন্যতম। তারা বর্তমানে গ্যাস থেকে জ্বালানির ৪২ শতাংশ পূরণ করে এবং ৯৫ শতাংশ গ্যাস আমদানি করে থাকে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি