ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

গুগলকে এবার ১১ মিলিয়ন রুবল জরিমানা করল রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫২, ২২ এপ্রিল ২০২২ | আপডেট: ১৮:৫৭, ২২ এপ্রিল ২০২২

বিতর্কিত ভিডিও অপসারণ করতে ব্যর্থ হওয়ায় গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ইনকর্পোরেটেডকে ১১ মিলিয়ন রুবল জরিমানা করেছে মস্কোর একটি আদালত। এর আগেও একবার ৯০ মিলিয়ন ডলার জরিমানা গুনেছিল সংস্থাটি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক জায়ান্টকে "প্রশাসনিক সীমালঙ্ঘনের" জন্য দুটি জরিমানা রশিদ হাতে ধরিয়ে দেয়া হয়। যার মোট পরিমাণ ১১ মিলিয়ন রুবল বা ১ লাখ ৩৫ হাজার ডলার। 

মস্কোর তাগানস্কি ডিসট্রিক্ট আদালতের বরাত দিয়ে তাস নিউজ এজেন্সি জানায়, সংস্থাটি ইউক্রেনে রাশিয়ান সেনাদের ক্ষয়ক্ষতি এবং বেসামরিক হতাহতের বিষয়ে ভিডিওতে ভুল তথ্য তুলে ধরেছে।

ভিডিওগুলোর মধ্যে একটিতে রাশিয়ান সৈন্য এবং তাদের স্বজনদের মধ্যে ঘরে ফিরে ফোনালাপ দেখানো হয়েছে বলে জানা গেছে। সেনারা তাদের র‌্যাঙ্ক অনুযায়ী হতাহতের অভিযোগ করছে বলেও তাতে দেখানো হয়েছে।

যদিও আগেই ফেসবুক এবং ইনস্টাগ্রামসহ কয়েকটি বিদেশী সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম রাশিয়ায় ব্লক করা হয়েছে। তবে দেশটিতে ইউটিউব এখনও চালু রয়েছে।

রাশিয়ার যোগাযোগ পর্যবেক্ষণকারী সংস্থা আগেই বলেছে যে, তারা ইউটিউবে "ভুল তথ্য ছড়ানোর" জন্য গুগলকে শাস্তি দেয়ার জন্য পদক্ষেপ নেবে এবং যুক্তরাষ্ট্রের এই টেক জায়ান্টকে এই বলে সতর্ক করে দিয়েছিল যে, এটি মেনে চলতে ব্যর্থ হলে তাকে জরিমানাও করা হবে।

এর আগেও গুগলের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে রাশিয়া। ২০২১ সালের ডিসেম্বরে রাশিয়ায় অবৈধ বলে বিবেচিত কিছু কনটেন্ট মুছতে ব্যর্থ হলে সংস্থাটিকে ৭.২ বিলিয়ন রুবল বা ৯০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়। সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি