ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

ইউক্রেনে যুদ্ধে ১৫ হাজার রুশ সেনা নিহতের দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৩, ২৬ এপ্রিল ২০২২

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার অন্তত ১৫ হাজার সেনা নিহত হয়েছেন। সোমবার এ দাবি করল ব্রিটেন। 

সে দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব বেন ওয়ালেস জানিয়েছেন, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের পর থেকে এখনও পর্যন্ত ৭,০০০-১৫,০০০ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছেন। বস্তুত, মাসখানেক আগেই এই খতিয়ান দিয়েছিল ন্যাটো। তবে ন্যাটো এবং ব্রিটেনের দাবি নিয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া।

সোমবার ব্রিটেনের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্স-এ ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার ক্ষয়ক্ষতি নিয়ে এই পরিসংখ্যান পেশ করেন বেন। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মূল্যায়ন অনুযায়ী, ইউক্রেনে এখনও পর্যন্ত রাশিয়ার ২ হাজার সামরিক ‌যান ধ্বংস হয়েছে। তার মধ্যে ৫৩০টি ট্যাঙ্ক এবং ৬০টিও বেশি হেলিকপ্টার এবং যুদ্ধবিমান রয়েছে।

যদিও ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে যে ১৫ হাজার নয়, তাদের দেশের মাটিতে ২১ হাজার ৯০০ রুশ সেনা নিহত হয়েছেন।

যুদ্ধের দু’মাসের বেশি পার হওয়ার পর ইউক্রেনে কত জন সেনাকে হারিয়েছে রাশিয়া? এ নিয়ে কার্যত মুখে কুলুপ এঁটেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার দাবি ছিল, যুদ্ধ শুরুর পরের দিন অর্থাৎ গত ২৫ ফেব্রুয়ারি ১,৩৫১ জন রুশ সেনা নিহত হয়েছিলেন। তবে তার পর থেকে কোনও পরিসংখ্যান পেশ করেনি পুতিন সরকার। 

যদিও মাসখানেক আগেও ইউক্রেন-সহ পশ্চিমী দেশগুলির পাল্টা দাবি ছিল যে, এই যুদ্ধে আরও বেশি সংখ্যক রুশ সেনা নিহত হয়েছেন। এ নিয়ে ক্রেমলিনের তরফে কোনও স্পষ্ট পরিসংখ্যান প্রকাশ করা হয়নি। যদিও চলতি মাসে পুতিন সরকার স্বীকার করে নেয়, ইউক্রেনের যুদ্ধে ‘উল্লেখযোগ্য ক্ষতি’ হয়েছে। তবে সেই ক্ষতির পরিমাণ আসলে কী, তা খোলসা করেনি ক্রেমলিন। 

প্রসঙ্গত, ২০১৫ সালে পুতিনের জারি করা নির্দেশানুযায়ী, যুদ্ধে ক্ষয়ক্ষতির হিসাব সামরিক বিভাগের গোপন নথি হিসাবে বিবেচিত হবে। এমনকি, শান্তির আবহেও তা রনসমক্ষে আনা যাবে না। সূত্র: আনন্দবাজার

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি