ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

রুশ অঞ্চল বেলগোরদে আবারও বিস্ফোরণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৯, ২ মে ২০২২ | আপডেট: ২২:০০, ২ মে ২০২২

ইউক্রেন সীমান্তবর্তী রুশ অঞ্চল বেলগোরদে সোমবার ভোরে দুটি বিস্ফোরণ ঘটেছে। এগুলো জোরালো বিস্ফোরণ ছিল, তবে এতে কোন ক্ষয়ক্ষতি বা নিরাপত্তা হুমকি সৃষ্টি হয়নি বলে জানিয়েছেন একজন রুশ কর্মকর্তা।

গভর্নর ভিয়াচেস্লাভ গ্ল্যাডকভ এ ব্যাপারে স্থানীয় বাসিন্দাদের আশ্বস্ত করেছেন।

গতকালই বেলগোরদে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি স্থাপনা আক্রান্ত হবার খবর ও ভিডিও প্রচার হয়। টুইটারে প্রকাশিত ভিডিওতে ভবনটি থেকে ধোঁয়া উঠতে দেখা যায় এবং টুইটারে কিছু পোস্টে বলা হয়, সেখানে একটি বিস্ফোরণ ঘটেছে। হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

গত কয়েক সপ্তাহে বেলগোরদ এবং দক্ষিণ রাশিয়ার অন্য আরও কয়েকটি এলাকায় এরকম অস্ত্র-গোলাবারুদের গুদাম ও জ্বালানির ডিপোতে বেশ কিছু অগ্নিকাণ্ড ও বিস্ফোরণ ঘটেছে। ইউক্রেন সরাসরি এসব আক্রমণের দায় স্বীকার করেনি, তবে এগুলোকে রাশিয়ার 'কৃতকর্মের ফল' বলে বর্ণনা করেছে।

ডনবাসে রুশ সৈন্যরা এগুচ্ছে, তবে ধীর গতিতে

অন্যদিকে বিবিসির সংবাদদাতা জানাচ্ছেন, ডনবাস অঞ্চলে রুশ সৈন্যরা এগুচ্ছে তবে তাদের অগ্রযাত্রা বিশৃঙ্খল এবং ধীরগতিতে হচ্ছে।

কিয়েভের বাহিনী বলছে বিদেশী অস্ত্র সাহায়্য পাবার ফলে তাদের প্রতিরোধ সক্ষমতা ইতোমধ্যে বেড়েছে।

খারকিভ শহরের চারপাশে কিছু এলাকা ইউক্রেনীয় বাহিনী পুনরুদ্ধার করেছে বলেও দাবি করেছে।

উভয় পক্ষ থেকেই আক্রমণের দাবি
গত ২৪ ঘন্টায় রাশিয়া ও ইউক্রেন- দু'পক্ষই বেশ কিছু আক্রমণ-পাল্টা আক্রমণের দাবি করেছে, যেগুলো নিরপেক্ষভাবে যাচাই করা যায়নি।

রুশ বাহিনীর মুখপাত্র বলছেন, তারা ইউক্রেনের ভেতরে অস্ত্রের গুদাম ও কম্যাণ্ড পোস্ট সহ মোট ৩৮টি সামরিক টার্গেটের ওপর আঘাত হেনেছে। রাশিয়া বলছে, লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলে পৃথক ঘটনায় তারা একটি ইউক্রেনীয় মিগ-২৯ যুদ্ধবিমান, ১০টি ইউক্রেনীয় ড্রোন এবং তিনটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।

অন্যদিকে ইউক্রেন বলছে, তাদের নিক্ষিপ্ত একটি ড্রোন সোমবার ভোরবেলা কৃষ্ণসাগরে দুটি রুশ টহল-নৌযান ধ্বংস করে দিয়েছে।

ইউক্রেনের বাহিনীর প্রকাশ করা ড্রোন ফুটেজে দেখা যায়, কৃষ্ণসাগরে জিমিনি দ্বীপের কাছে টহলরত দুটি রুশ র‍্যাপ্টর শ্রেণীর নৌযানে আকাশ থেকে ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত হানা হচ্ছে। এ ভিডিওর সত্যতা যাচাই করা যায়নি, এবং মস্কো এ দাবির ব্যাপারে এখনো কোন মন্তব্য করেনি।

এ ছাড়া মারিউপোল শহরের আজোভস্টাল কারখানা থেকে বেসামরিক লোকজনকে বের করে নিয়ে যাবার পরই তার ওপর রুশ বাহিনী আবার গোলাবর্ষণ শুরু করেছে।

ওডেসার কাছে 'কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ' সেতুতে হামলা

রয়টার্স জানাচ্ছে, দক্ষিণপশ্চিম ইউক্রেনে একটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সেতুতে একটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ওডেসা অঞ্চলের স্থানীয় প্রশাসনের একজন মুখপাত্র টেলিগ্রামে এ্যাপে এ খবর দিয়েছেন - তবে আর বিস্তারিত কিছু জানাননি।

দনিয়েস্টার মোহনার ওপর তৈরি করা গুরুত্বপূর্ণ এই সেতুটি ওডেসা দক্ষিণাংশের সাথে বাকি ইউক্রেনের একমাত্র সড়ক ও রেল সেতু হিসেবে কাজ করছে।

এর আগেও রুশ বাহিনী অন্তত দু'বার এই ব্রিজটির ওপর আঘাত হেনেছে।

আরেক খবরে ইউক্রেনীয় সূত্রে আভাস দেয়া হয় যে নিকট ভবিষ্যতে রাশিয়া মলদোভা আক্রমণ করতে পারে - কারণ তাতে রাশিয়ার পক্ষে ওডেসা অঞ্চলে দ্বিমুখী আক্রমণ চালানো সহজ হবে। সূত্র: বিবিসি

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি