ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

রাশিয়ার ৭৫ আইন প্রণেতার ওপর নিষেধাজ্ঞা অস্ট্রেলিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৩, ৪ মে ২০২২

অস্ট্রেলিয়া সরকার ইউক্রেন পরিস্থিতির প্রেক্ষিতে রাশিয়ার ৭৫ জন আইন প্রণেতা এবং দোনেটস্ক ও লুগানস্ক পিপলস রিপাবলিকস ( ডিপিআর ও এলপিআর)-এর ৩২ জন মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞার একটি অতিরিক্ত প্যাকেজ ঘোষণা করেছে।

বুধবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, কালো তালিকাভুক্ত কর্মকর্তাদের মধ্যে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ, স্টেট ডুমা থেকে ৭৫ জন আইনপ্রণেতা, সেইসাথে দোনেস্ক পিপলস রিপাবলিকের প্রতিনিধিত্বকারী ২০ জন মন্ত্রী এবং লুগানস্ক পিপলস রিপাবলিকের জন্য ১২ জন মন্ত্রী রয়েছেন।

অস্ট্রেলিয়ান সরকারের সদ্য প্রকাশিত নিষেধাজ্ঞার তালিকায় রাশিয়ার টেলিভিশন সম্প্রচার সাংবাদিক ভ্লাদিমির সলোভিওভকেও কালো তালিকাভুক্ত করা হয়েছে।

আজ অবধি, অস্ট্রেলিয়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং বেলারুশের  প্রেসডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এবং উভয় দেশের উচ্চ পদস্থ মন্ত্রীসহ রাশিয়া ও  বেলারুশের ৭শ’রও বেশি নাগরিককে কালো তালিকাভুক্ত করেছে।

২১ ফেব্রুয়ারি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন দোনেটস্ক এবং লুগানস্ক গণপ্রজাতন্ত্রের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন। ২০১৪ এর শুরুতে দোনেটস্ক ও লুগানস্ক অঞ্চলের সীমানার মধ্যে ডিপিআর এবং এলপিআর সংবিধান অনুসারে ডনবাস প্রজাতন্ত্রকে রাশিয়া স্বীকৃতি দিয়েছে।

রুশ প্রেসিেেডন্ট পুতিন ২৪ ফেব্রুয়ারি এক টেলিভিশন ভাষণে বলেছিলেন, ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রেক্ষিতে তিনি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালানার সিদ্ধান্ত নিয়েছেন। রুশ নেতা জোর দিয়েছিলেন যে মস্কোর ইউক্রেনের অঞ্চলগুলি দখল করার কোনো পরিকল্পনা নেই।

২২ এপ্রিল অস্ট্রেলিয়ান স্বরাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, দেশটির সরকার ইউক্রেনের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ১৪৭ রুশ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি