ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কিয়েভে জার্মানি, ফ্রান্স ও ইতালির নেতারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৩, ১৬ জুন ২০২২ | আপডেট: ১৬:২৬, ১৬ জুন ২০২২

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

তিনটি দেশের রাষ্ট্র নেতারা সংহতি জানাতে ইউক্রেনের রাজধানী কিয়েভে উপস্থিত হয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস ও ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি এই সফরে রয়েছেন।

ইউরোপের এ শীর্ষস্থানীয় নেতারা বৃহস্পতিবার এক যৌথ সফরে মহাদেশটির যুদ্ধকবলিত দেশটিতে যান। একটি ট্রেন তাদের বহন করে ইউক্রেইনে নিয়ে যায়, এ সময় রাতভর তিন নেতা একসঙ্গে ছিলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কিয়েভে হাজির হয়ে ম্যাক্রোঁ বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। ইউক্রেনীয়দের ঐক্যের, সমর্থনের, বর্তমান এবং ভবিষ্যৎ নিয়ে কথা বলার একটি বার্তা দিচ্ছি আমরা, যেহেতু আসছে সপ্তাহগুলো খুব কঠিন হতে পারে।’

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের সময় রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইয়োহানিস তাদের সঙ্গে যোগ দেবেন। বৈঠকে কিয়েভের ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়া ও যুদ্ধ নিয়ে কথা হবে বলে ধারণা করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, জেলেনস্কির যুদ্ধের বিষয়ে তারা যথেষ্ট সাড়া দিচ্ছেন না, এমন সমালোচনা থেকে মুক্ত হতেই এ তিন নেতা কিয়েভ গিয়েছেন। তাদের এ সফরের আয়োজন করতে কয়েক সপ্তাহ সময় লেগেছে।

ম্যাক্রোঁ বলেছেন, ‘আমরা এখানে আছি, আমরা মনোযোগ দিয়েছি, গণহত্যা হয়েছে এমন একটি যুদ্ধক্ষেত্রে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে যাবো আমরা।’

আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলন। তার আগেই এই সফর অনেক গুরুত্ব বহন করছে বলে মনে করছেন এলিজে প্রাসাদের এক কর্মকর্তা। তার মতে, শীর্ষ সম্মেলনে ২৭ সদস্যের এই ব্লকে কিয়েভের যোগ দেওয়ার আবেদন নিয়ে আলোচনার কথা রয়েছে।   

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি