ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

চীনে জনসংখ্যা বাড়ানোর উদ্যোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০১, ২৬ জুন ২০২২

চীনের জনস্যংখ্যা ক্রমাগত হ্রাস পাওয়ার ফলে, শ্রমশক্তি বাড়াতে এবং শ্রমশক্তি আরও সুলভ করতে দেশের জনসংখ্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে চীনের সরকার। তারা তাদের দুই সন্তান নীতি থেকে সরে এসে এখন তিন সন্তান নীতি বাস্তবায়ন করতে চাইছে, যা তাদের আগের পলিসির সঙ্গে সাংঘর্ষিক।

বিভিন্ন ধরণের মানবাধিকার লঙ্ঘন চীন শীর্ষে রয়েছে, জোরপূর্বক জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা এর একটি প্রধান উদাহরণ। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর আগেও বলেছিল, জোরপূর্বক জন্মনিয়ন্ত্রণ মানবাধিকারের লঙ্ঘন। হংকং পোস্টের প্রতিবেদনে অ্যামনেস্টি আরও বলেছিল, একটি পরিবারে কতজন শিশু থাকবে তা নিয়ন্ত্রণে সরকারের হাত থাকা উচিত নয়। 

পরবর্তীতে আমেরিকান ইকোনমিক অ্যাসোসিয়েশন (এইএ) এক বিশ্লেষণে জানিয়েছে, দুই সন্তান নীতি আসলে কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করেনি। সংস্থাটি আরও বলছে, চীনের জন্য অল্প সময়ের মধ্যে দুই-অঙ্কের বার্ষিক বৃদ্ধির হারে পৌঁছানো কঠিন হবে। ১৯৪৯ সালে চীনের জনসংখ্যা ছিল ৫৪০ মিলিয়ন এবং পরবর্তীতে ১৯৭৯ সালে যখন এক সন্তান নীতি কার্যকর হয় তখন তা বেড়ে ৯৬৯ মিলিয়নে উন্নীত হয়। এর প্রভাব দেখা যায় ১৯৯০ এর দশকের শেষের দিকে যখন চীনে মজুরি, উৎপাদনশীলতার চেয়ে দ্রুত বাড়তে শুরু করে। জনসংখ্যা হ্রাসের কারণে চীনা শ্রম আরও ব্যয়বহুল হয়ে পড়ে। ১৯৯৮ থেকে ২০১০ পর্যন্ত সময়কালে চীনে মজুরি ১৩.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছিল ছিল, যা মোট দেশজ উৎপাদনের প্রকৃত বৃদ্ধির হার ১২.৭ শতাংশকে ছাড়িয়ে গিয়েছিল।

এইএ এর জার্নাল অফ ইকোনমিক প্রসপেক্টিভসের বরাত দিয়ে হংকং পোস্ট জানায়, ‘চীনে কম মূল্যে শ্রম একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে, যা বিশ্ব বাণিজ্যে সম্প্রসারিত অংশগ্রহণ বৃদ্ধির প্রধান চালক হিসাবে কাজ করেছে।’

বর্তমানে, সিসিপির কৌশল বর্ধিত জন্মহারের মাধ্যমে ভবিষ্যৎ শ্রম সরবরাহ বাড়ানো, যাতে কম মজুরির শ্রমের তুলনামূলক সুবিধা বজায় থাকে। এদিকে, সন্তান লালন-পালনের খরচ অনেক চীনা দম্পতিকে আরও সন্তান ধারণ করা থেকে বিরত রেখেছে। 

অন্যদিকে ২০২১ সালের আদমশুমারির পরিসংখ্যান কয়েক দশকের মধ্যে জনসংখ্যার সর্বনিম্ন বৃদ্ধির হার প্রকাশ করেছে। অতীতে দেখা গেছে, চীনে উচ্চ প্রবৃদ্ধির হার কম দক্ষ উৎপাদন শ্রম দ্বারা চালিত হয়েছে। তবে, আজকের দিনে জন্ম নেওয়া শিশুদের দক্ষ শ্রমিক হিসেবে কর্মক্ষেত্রে প্রবেশ করতে ন্যূনতম ২০ বছর সময় লাগবে বলে জানিয়েছে হংকং পোস্ট।

বিশ্লেষকদের মতে, তিন-সন্তান নীতিতেও চীন সফল হতে পারবে না, কারণ চীনে উচ্চ বৃদ্ধির হার অতীতে নিম্ন-দক্ষ উৎপাদন শ্রম দ্বারা চালিত হয়েছে এবং এখন জন্মগ্রহণকারী শিশুদের শ্রমবাজারে প্রবেশের জন্য কমপক্ষে দুই দশকের প্রয়োজন হবে। 

গত বছর, বেইজিং একটি নতুন জনসংখ্যা এবং পরিবার পরিকল্পনা আইন জারি করেছে যা চীনা দম্পতিদের তিনটি সন্তান জন্ম দেওয়ার অনুমতি দেয়, তবে ক্রমবর্ধমান খরচের কারণে দম্পতিদের অতিরিক্ত সন্তান নেওয়ার অনিচ্ছা প্রকাশ পেয়েছে।

তৃতীয় সন্তানের অনুমতি দেওয়ার সিদ্ধান্তটি ২০২০ সালে এক দশকে একবারের আদমশুমারির পরে বাস্তবায়িত হয়েছিল যখন চীনের জনসংখ্যা ইতিহাসের সবচেয়ে ধীর গতিতে প্রসারিত হয়ে ১.৪১২ বিলিয়নে পৌঁছায়।

আদমশুমারির তথ্য অনুসারে, চীনের জনসংখ্যার সমস্যা আরও খারাপ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে কারণ ৬০ বছরের বেশি বয়সী ১৮.৭ শতাংশ বেড়ে ২৬৪ মিলিয়ন মানুষ হয়েছে। ২০১০ সালের আদমশুমারির উপর ভিত্তি করে, ২০০০ সাল থেকে চীনের সামগ্রিক জনসংখ্যা ৫.৮ শতাংশ বেড়েছে, ১.২৭ বিলিয়ন থেকে ১.৩৪ বিলিয়ন হয়েছে, যা ১৯৯০ এবং ২০০০ সালের আদমশুমারির সময়ে ছিল প্রায় দ্বিগুণ, ১১.৭ শতাংশ।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি