ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

লিজ নাকি ঋষি, কে হচ্ছেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১২, ২১ জুলাই ২০২২

লিজ ট্রাস ও ঋষি সুনাক

লিজ ট্রাস ও ঋষি সুনাক

ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ের ফাইনালে লিজ ট্রাসের সঙ্গে লড়াইয়ে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। পঞ্চম দফাতেও কার্যত নিকটতম প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে শেষ দুইয়ে উঠে এসেছেন ঋষি। যার বিপক্ষে রয়েছেন লিজ ট্রাস। এখন শুধু অপেক্ষার পালা।

ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদি থেকে মাত্র একটি ধাপ দূরে রয়েছেন দুজনেই। ব্রিটেনের বিশেষজ্ঞরা বলছেন, এই টানটান উত্তেজনার শেষ হাসি হাসতে চলেছেন লিজই।

একদিকে ঋষির পরিচিতি ব্রিটেনের রাজনীতিবিদ তথা বিনিয়োগ ব্যবসায়ী হিসেবে। এছাড়াও উঠে আসছে ইনফোসিস প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির জামাই পরিচয়। 

অন্যদিকে, লিজের জন্ম ব্রিটেনের বামপন্থী পরিবারে। মার্গারেট থ্যাচারের বিরুদ্ধে ১৯৮০ সালে স্লোগান তোলার পাশাপাশি অক্সোফোর্ডে ছাত্রাবস্থা থেকে রাজনীতিতে ঝড় তুলেছেন লিজ। 

কনজারভেটিভ পার্টির ডানপন্থীদের প্রতি লিজ নিজের দাবি রেখে পথ শক্ত করার চেষ্টা করেছেন। জানিয়েছেন, তিনি জিতলে ব্রিটেনে লিবারেটেরিয়ানিজম আসবে, মুক্ত বাজার আসবে, কমবে কর। 

আগামী সেপ্টেম্বরেই গদিতে বসতে চলেছেন ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী। তার আগে প্রধানমন্ত্রীত্বের দৌড়ে কনজারভেটিভ পার্টির বেশিরভাগ সদস্য সুনাকের পক্ষে ভোট দিয়েছেন। প্রতিটি ধাপের লাড়ইতে এই ভারতীয় বংশোদ্ভুত কার্যত ‘ফার্স্ট বয়’ হিসাবে উঠে এসেছেন। 

এরপর শুধু আগামী সোমবারের টানটান উত্তেজনার ভোট পর্ব বাকি। সেখানেই স্থির হয়ে যাবে ৫ সেপ্টেম্বর ব্রিটেনের ১০ ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী হিসাবে কে প্রবেশ করবেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি