ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৫, ২১ জুলাই ২০২২ | আপডেট: ২২:০৩, ২১ জুলাই ২০২২

ভারতের নতুন রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু। প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হিসেবে রাইসিনা হিলসের মসনদে বসলেন তিনি। বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে বিপুল ভোটে হারিয়ে ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন তিনি।

তৃতীয় রাউন্ডের শেষে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু পেয়েছেন ২১৬১টি ভোট এবং যশবন্ত সিনহা পেয়েছেন ১০৫৮টি ভোট। দ্রৌপদী মুর্মুর প্রাপ্ত ভোটের মূল্য ৫ লক্ষ ৭৭ হাজার ৭৭৭ এবং যশবন্ত সিনহার প্রাপ্ত ভোটের মূল্য ২ লক্ষ ৬১ হাজার ৬২। 

এই জয়ের মাধ্যমে ভারতের বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের উত্তরসূরী হচ্ছেন দ্রৌপদী। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই জানায়, বিরোধী দলের ১৭ জন সাংসদ ক্রশ ভোট করেছেন। দ্রৌপদী মুর্মুকে শুভেচ্ছা জানিয়েছেন বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা।

গণনার প্রথম পর্ব থেকেই এগিয়ে ছিলেন দ্রৌপদী মুর্মু। প্রথম পর্বে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার তুলনায় ৩৩২ ভোটে এগিয়ে ছিলেন তিনি। মোট সাংসদের ভোট ৭৪৮টি। মোট ভোটের মূল্য ৫ লক্ষ ২৩ হাজার ৬০০। দ্রৌপদী মুর্মু ৫৪০ জন সাংসদের ভোট পেয়েছিলেন। তার প্রাপ্ত ভোটের মূল্য ছিল ৩ লক্ষ ৭৮ হাজার। 

যশবন্ত সিনহা ২০৮ জন সাংসদের ভোট পেয়েছিলেন। তার প্রাপ্ত ভোটের মূল্য ছিল ১ লক্ষ ৪৫ হাজার ৬০০। রাষ্ট্রপতি ভোটের দ্বিতীয় রাউন্ডের গণনায় মার্জিন আরও বাড়ান এনডিএ প্রার্থী।

বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার তুলনায় বিপুল ভোট পান তিনি। দ্রৌপদী মুর্মু পান ৮০৯ ভোট। যার মূল্য ১ লক্ষ ৫ হাজার ২৯৯ এবং যশবন্ত সিনহা পান ৩২৯ ভোট। যার মূল্য ৪৪ হাজার ২৭৬। মোট ভোট ১১৩৮। যার মোট মূল্য ছিল ১ লক্ষ ৪৯ হাজার ৫৭৫। সূত্র: জিনিউজ

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি