ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

ভারতে আরও এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩২, ২৫ জুলাই ২০২২ | আপডেট: ১০:৩৪, ২৫ জুলাই ২০২২

ভারতে মাঙ্কিপক্স ঘিরে ক্রমশ আতঙ্ক বাড়ছে। ইতিমধ্যেই দেশটিতে চার জনের শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছে। এ বার তেলঙ্গানার এক ব্যক্তির শরীরেও মাঙ্কিপক্সের উপসর্গ ঘিরে উদ্বেগ বাড়ল।

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, তেলঙ্গানার কামারেড্ডি জেলার ইন্দিরানগর কলোনির বছর চল্লিশের এক বাসিন্দার শরীরে মাঙ্কিপক্স ভাইরাসের উপসর্গ দেখা গিয়েছে। তাকে হায়দরাবাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাখা হয়েছে বিচ্ছিন্ন ভাবে।

গত ৬ জুলাই কুয়েত থেকে ওই ব্যক্তি এ দেশে ফেরেন। তার নমুনা পুণের গবেষণাগারে পাঠানো হয়েছে। জানা গিয়েছে, ওই রোগীর দেহে প্রথমে র‌্যাশ দেখা যায়। এর পরই তিনি একটি বেসরকারি হাসপাতালে যান। সেখান থেকে তাকে এক সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

সে রাজ্যের স্বাস্থ্য দফতরের ডিরেক্টর জি শ্রীনিবাস জানিয়েছেন, ওই ব্যক্তির সংস্পর্শে এসেছেন ছয় থেকে সাত জন। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে এখনও তাদের শরীরে এই ভাইরাসের কোনও উপসর্গ দেখা যায়নি।

এর আগে ভারতের কেরালায় প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের হদিস পাওয়া যায়। প্রথম যিনি সংক্রমিত হয়েছিলেন, তিনি সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছিলেন। উপসর্গ দেখার পর তার নমুনা পাঠানো হয়েছিল পুণের গবেষণাগারে। সেখানেই রিপোর্ট পজিটিভ আসে। ওই ব্যক্তি বিদেশে এক মাঙ্কিপক্স আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন। সে কারণেই সংক্রমণ ঘটেছে বলে জানা যায়। 

এর পর, দুবাইফেরত ৩১ বছর বয়সি কেরলের এক যুবক এই ভাইরাসে সংক্রমিত হন। দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত তৃতীয় ব্যক্তিও কেরলের বাসিন্দা। গত ৬ জুলাই সংযুক্ত আরব আমিরাত থেকে মালাপ্পুরমে ফেরেন তিনি। রবিবার মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন পশ্চিম দিল্লির এক বাসিন্দা। তাকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সূত্র: আনন্দবাজার

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি