ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

ওয়াশিংটন পোস্ট

নিষেধাজ্ঞাই পারে মিয়ানমারের গণহত্যা থামাতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৪, ১৮ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১২:২৫, ১৮ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের নির্যাতনকারীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করাই এ বিষয়ের সমাধান বয়ে আনতে পারে। দ্রুত থামতে পারে রোহিঙ্গা গণহত্যা। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয়তে এ কথা বলা হয়েছে।


রাখাইনে সংঘটিত এই অপরাধ ২০০০ সালের শুরুর দিকে সুদানের দারফুর ও ১৯৯০ সালে কসোভোতে ঘটা নিধনযজ্ঞের চেয়ে কোনো অংশেই কম নয় বলেও মন্তব্য করেছে পত্রিকাটি।


সম্পাদকীয়টির শুরুতেই বলা হয়, মাত্র তিন সপ্তাহের মধ্যেই মিয়ানমার সরকার ও নিপীড়িত সংখ্যালঘু রোহিঙ্গা গোষ্ঠীর চলমান এ সংঘর্ষটি সাম্প্রতিককালে বিশ্বের সবচেয়ে বড় ও নিষ্ঠুর জাতিগত নিধনযজ্ঞে পরিণত হয়েছে।


২৫ আগস্ট রোহিঙ্গা বিদ্রোহীরা হামলা চালায়। আর এ অজুহাতে মিয়ানমার সেনাবাহিনী দমন-পীড়ন শুরু করে। গত বুধবার রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক রুদ্ধদ্বার বৈঠক করে। বৈঠক শেষে পরিষদের সর্বনিল্ফম্ন পর্যায়ের একটি বিবৃতি প্রকাশ করে। সেখানে এই নির্যাতনের শুধু নিন্দা জানানো হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ও একই রকম সতর্কতা প্রতিক্রিয়া জানিয়েছে।


সম্পাদকীয়তে স্পষ্ট করেই বলা হয়েছে, জাতিসংঘে মিয়ানমারকে আগলে রেখেছে চীন। মিয়ানমারে চলা নির্যাতন নিয়ে চীনের মাথাব্যথা নেই। বরং তারা চায়, এ সুযোগে পশ্চিমা দেশগুলোর সঙ্গে মিয়ানমারের সম্পর্ক আরও খারাপ হোক।


রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্যাতনের যত বেশি প্রমাণ মিলবে, নির্যাতনকারীদের তত বেশি মূল্য চুকাতে বাধ্য করা হোক (নিষেধাজ্ঞা আরোপ করে)। এ পথেই রোহিঙ্গা নির্যাতন দ্রুত বন্ধ করা সম্ভব।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি