ঢাকা, শনিবার   ১৫ জুন ২০২৪

নিষেধাজ্ঞা উত্তর কোরিয়াকে দমাতে পারবে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫০, ১৯ সেপ্টেম্বর ২০১৭

জাতিসংঘের নিষেধাজ্ঞাকে ‘জঘন্য, অনৈতিক ও অমানবিক’ উল্লেখ করে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, জাতিসংঘের নিষেধাজ্ঞা কোনো অবস্থাতেই উত্তর কোরিয়াকে দমাতে পারবে না। এই ধরনের চাপ শুধু উত্তর কোরিয়ার পরমাণবিক কর্মসূচিকেই ত্বরান্বিত করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।


উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিবৃতি দেওয়া হয়েছে।


পিয়ংইয়ং এক বিবৃতিতে দৃঢ়ভাবে জানিয়ে দিয়েছে, নতুন করে জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি আক্রোশপূর্ণ, অনৈতিক ও অমানবিক। এদিকে জাতিসংঘে জোরালো প্রস্তাব উত্থাপনের মাধ্যমে উত্তর কোরিয়ার ওপর চাপ আরও বাড়াতে যুক্তরাষ্ট্র ও চীনের প্রেসিডেন্ট সম্মত হয়েছেন। এর আগে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া চালিয়েছে।


কিছুদিন ধরে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে পরমাণু হামলার হুমকি দিয়ে আসছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। পৃথিবী থেকে দৃশ্যত বিচ্ছিন্ন দেশটি প্রতিবেশী দেশ জাপানের ওপর দিয়ে দুটি ক্ষেপণাস্ত্রেরও পরীক্ষা চালিয়েছে। এ ছাড়া সবচেয়ে শক্তিশালী পারমাণবিক বোমারও পরীক্ষা চালিয়েছে দেশটি।


সর্বশেষ গত ১৫ সেপ্টেম্বর উত্তর কোরিয়ার ছোড়া ওই ক্ষেপণাস্ত্র অন্তত ৭৭০ কিলোমিটার (৪৭৮ মাইল) ওপরে ওঠে। ক্ষেপণাস্ত্রটি তিন হাজার ৭০০ কিলোমিটার দূরে জাপানের হোক্কাইডো সমুদ্রবন্দরে গিয়ে পড়ে।


এর আগের দিন অর্থাৎ ১৪ সেপ্টেম্বর পারমাণবিক অস্ত্রের পরীক্ষার জেরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিষেধাজ্ঞা প্রস্তাব ও নিষেধাজ্ঞায় সমর্থন দেওয়ায় জাপানকে ‘ডুবিয়ে দেওয়া’ ও যুক্তরাষ্ট্রকে ‘ছাইভস্ম ও অন্ধকারাচ্ছন্ন’ করার হুমকি দেয় উত্তর কোরিয়ার একটি রাষ্ট্রীয় সংস্থা।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি