ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

রোহিঙ্গা প্রত্যাবসনে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ : পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৬, ২ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৫:৩১, ৫ অক্টোবর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার আশ্বাস দিয়েছে মিয়ানমার। এলক্ষ্যে বাংলাদেশ ও মিয়ানমার উভয়পক্ষই একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করে সমস্যার সমাধানে সম্মত হয়েছে। 

আজ সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দপ্তরের মন্ত্রী কিউ টিন্ট সোয়ে। বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে প্রস্তাব দিয়েছে মিয়ানমার। প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য দুই পক্ষ একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনে সম্মত হয়েছে। এই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপে কারা থাকবেন তা দুই পক্ষ মিলে ঠিক করবে। তবে এটি কবে নাগাদ হবে সেটি এখনও ঠিক হয়নি, তবে দ্রুত হবে বলেও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বাংলাদেশের পক্ষ থেকে একটি দ্বিপাক্ষিক চুক্তির প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। চুক্তির খসড়া তাদের (মিয়ানমারের প্রতিনিধি দল) কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রথমে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করে তারপর প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা হবে। দ্বিপাক্ষিক চুক্তির বিষয়ে মন্ত্রী জানান, আমরা প্রস্তাবটি হস্তান্তর করেছি। তারা এখন এটি নিয়ে যাবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, নিরাপত্তা সহযোগিতা নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আমরা বলেছি, সন্ত্রাসের ব্যাপারে আমরা সব সময় জিরো টলারেন্স দেখিয়ে আসছি। নিরাপত্তা সহযোগিতা নিয়ে আলোচনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল খুব শিগগির মিয়ানমারে যাবেন।

আনান কমিশনের সুপারিশের বিষয় নিয়েও আলোচনা হয়েছে বলে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান পররাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমারের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রীর পাঁচ দফা সম্পর্কে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এ আলোচনা পাঁচ দফা সম্পর্কিত নয়। আমরা একটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছি। প্রক্রিয়াটি শুরু হলো।

ঢাকায় সংক্ষিপ্ত সফরে এসেছেন কিউ টিন্ট সোয়ে। আজ রাতেই তিনি মিয়ানমারে ফিরে যাবেন।

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে ৩০টি তল্লাশি চৌকিতে বিদ্রোহীদের হামলার ঘটনায় ব্যাপক দমনাভিযানে নামে দেশটির সেনাবাহিনী। ব্যাপক গণহত্যার মুখে দেশটি থেকে রোহিঙ্গা মুসলমানরা বাংলাদেশে পালিয়ে আসতে থাকে। এ পর্যন্ত বাংলাদেশে প্রায় পৌনে পাঁচ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ। 

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি