ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

সাহিত্যে নোবেল পেলেন কাজু ইশিগুরো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৪, ৫ অক্টোবর ২০১৭ | আপডেট: ২২:১৩, ৫ অক্টোবর ২০১৭

জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক কাজু ইশিগুরো ২০১৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন। সুইডেনের রয়েল সুইডিশ একাডেমি বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টায় বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে।

‘দ্য রিমেইনস অব দ্য ডে‘ বইটি লিখে ১৯৮৯ সালে বুকার পুরস্কার জিতে নেন তিনি। ইশিগুরো চিত্রনাট্যকার, ছোট গল্পকার এবং ঔপন্যাসিক হিসেবেই সমধিক পরিচিত।

সুইডিশ কমিটির পক্ষ থেকে এই ব্রিটিশ লেখকের ব্যাপক প্রশংসা করে বলা হয় হয় "এই লেখক নিজের আদর্শ ঠিক রেখে, আবেগপ্রবণ শক্তি দিয়ে বিশ্বের সঙ্গে আমাদের সংযোগ ঘটিয়েছেন"।

মোট আটটি বই লিখেছেন ইশিগুরো, আর এই আটটি বই মোট চল্লিশটি ভাষায় অনূদিত হয়েছে। কাজুও ইশিগুরোর উপন্যাসগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো `দ্য রিমেইন্স অব দ্য ডে` এবং `নেভার লেট মি গো`। এ দুটো উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রও তৈরি করা হয়েছে।

সাহিত্যে নোবেল জয়ের পর কাজুও ইশিগুরো তাঁর প্রতিক্রিয়ায় জানান "আমি অবাক হয়েছি, হতবিহ্বল হয়ে পড়েছি"।

কাজুয়ো ইশিগুরোর যখন মাত্র পাঁচ বছর বয়স, তখনই তার পরিবার জাপান ছেড়ে ইংল্যান্ডে চলে আসে। এর আগেও তিনি বেশ কিছু পুরস্কার পেয়েছেন। চিত্রনাট্য লিখেছেন ‘নেভার লেট মি গো’, ‘দ্য রিমেইন্স অব দ্য ডে’, দ্য হোয়াইট কাউন্টিস’সহ বেশ কিছু চলচ্চিত্রের।

মনোনীত এবং আলোচিত তিনজনকে অতিক্রম করে ইশিগুলো নোবেল পুরষ্কার পেলেন। ইতোমধ্যে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো সাহিত্যে সম্ভাব্য নোবেলজয়ী হিসেবে  জাপানি লেখক হারুকি মুরাকামি, কানাডীয় লেখক মার্গারেট অ্যাটউড এবং কেনিয়ার লেখক গুগি ওয়া থিয়োঙ্গকে আগে থেকে লেখালেখি শুরু করেন।

শেষ পর্যন্ত সব গুঞ্জনের অবসান ঘটিয়ে কাজু ইশিগুরো সাহিত্যে নোবেল জিতে নিয়েছেন। অথচ সম্ভাব্য নোবেলজয়ী হিসেবে তার নাম আলোচনায়ই আসেনি।

এর আগে গত বছর সাহিত্যে নোবেল পেয়ে চমক তৈরি করেছিলেন প্রখ্যাত মার্কিন সঙ্গীত শিল্পী ও গীতিকার বব ডিলান। সংগীতের মধ্য দিয়ে নতুন কাব্যিক ব্যঞ্জনা সৃষ্টি করে সাহিত্যে নোবেল পুরস্কার জিতে নিয়েছিলেন তিনি। লেখালেখির পাশাপাশি ইশিগুরোও ভালো গিটার বাজাতে পারেন।

১৯০১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সাহিত্যে ১১০ জনকে নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে। এ পর্যন্ত সাহিত্যে নোবেল পেয়েছেন ১৪ জন নারী। দুইজনকে যৌথভাবে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে এমন ঘটনা ঘটেছে ২ বার।

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে কাজুও ইশিগুরোর হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার।

শুক্রবার শান্তি এবং আগামী ৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ইচ্ছানুসারে নতুন কোনো কিছু উদ্ভাবন, বিশেষ গবেষণা এবং মানব জাতির কল্যাণে অসামান্য অবদান রাখার জন্য প্রতি বছর নোবেল পুরস্কার দেয়া হয়। পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে দেয়া হয় এ পুরস্কার।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি