ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

কাতালান পার্লামেন্ট ভেঙে দিলেন স্পেনের প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭, ২৮ অক্টোবর ২০১৭

স্পেনের কাছ থেকে আলাদা হয়ে স্বাধীনতার ঘোষণার পর স্বায়ত্ত্বশাসিত কাতালোনিয়ার পার্লামেন্ট ভেঙে দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়। এছাড়া কাতালোনিয়ায় আঞ্চলিক নির্বাচনের ঘোষণা দিয়েছেন তিনি।


রয়টার্সের খবরে বলা হয়েছে, শুক্রবার দিনভর নাটকীয়তার পর স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে জানান, আগামী ২১ ডিসেম্বর কাতালোনিয়ায় নতুন আঞ্চলিক নির্বাচন অনুষ্ঠিত হবে। স্পেনের প্রধানমন্ত্রীর এই ঘোষণার মধ্য দিয়ে চার দশক আগে সামরিক শাসনের কবল থেকে গণতন্ত্রে ফেরা দেশটিতে রাজনৈতিক সংকট নতুন মোড় নিলো।


প্রধানমন্ত্রী রাহয় জানান, কাতালোনিয়ায় স্বাভাবিক অবস্থা ফিরিয়ে নিয়ে আসার জন্য সেখানে সরাসরি শাসন জারি করা দরকার। এছাড়া স্বাধীনতার ঘোষণা দেওয়ায় কাতালান নেতা কার্লোস পুজদেমন এবং তার মন্ত্রীদের কড়া সমালোচনা করেছেন তিনি।


কাতালোনিয়ার নেতারা স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজনের পর থেকেই সঙ্কটের শুরু। তাদের সেই ভোটকে অবৈধ ঘোষণা করেছে স্পেনের সুপ্রিম কোর্ট। স্পেনের অ্যাটর্নি জেনারেল প্রতিশ্রুতি দিয়েছেন, যারা স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন তাদের বিচারের আওতায় নিয়ে আসা হবে।কাতালান সরকারের দাবি, স্বাধীনতার প্রশ্নে ৯০ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছে। অন্যরা কোর্টের নির্দেশে ভোট বর্জন করেছে।


শুক্রবার কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্টে ভোটের পর স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র গঠনের ঘোষণা দেয়া হয়। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় কাতালোনিয়ায় সরাসরি শাসন জারির কথা বলার কিছুক্ষণের মধ্যেই কাতালোনিয়ার পার্লামেন্ট স্বাধীনতা ঘোষণার পক্ষে রায় দেয়। স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীনতার প্রশ্নে পার্লামেন্টের ৭০ জন পক্ষে ভোট দেন এবং বিপক্ষে ভোট পড়ে ১০ জনের। খালি ব্যালট জমা পড়েছে দু’টি।


কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করার জন্য রাহয় সরকারের হাতে সাংবিধানিক ক্ষমতা প্রদান করেছে স্পেনের সিনেট। মন্ত্রিসভার বৈঠক শেষে রাহয় এ ঘোষণা দেন। রাহয় বলেন, আমরা এমন কিছু হোক, সেটা কখনোই চাইনি। অবাধ, সুষ্ঠু ও আইনি নির্বাচন অনুষ্ঠানে প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথাও জানান তিনি।


কাতালান পুলিশ প্রধানকে বরখাস্ত করারও ঘোষণা দেন তিনি। আগামী ২১ ডিসেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে কাতালোনিয়ার পার্লামেন্টে ভোটের পর স্বাধীনতার ঘোষণা শুনে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসে উল্লাস করতে থাকে।
সূত্র : বিবিসি।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি