ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বরখাস্ত কাতালান প্রেসিডেন্ট পুজদেমন এখন বেলজিয়ামে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৯, ৩১ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৪:২০, ৩১ অক্টোবর ২০১৭

কাতালোনিয়ার বরখাস্ত প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন বেলজিয়ামে চলে গেছেন বলে জানিয়েছে স্পেনিশ গণমাধ্যম। বেলজিয়ামের আইনজীবী পল বেকায়ের্তও পুজদেমনের ব্রাসেলস পৌঁছানোর কথা জানান।

আইনজীবী পল বেকায়ের্তের দাবি, পুজদেমন তাকে নিয়োগ দিয়েছেন। বেকায়ের্তে বলেন, এখানে আমিই তার (পুজদেমন) আইনজীবী।

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী নেতাদের বিরুদ্ধে বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহিতা ও অর্থের অপব্যবহারের অভিযোগ এনেছে মাদ্রিদ সরকার।

স্পেনিশ গণমাধ্যমগুলো বলছে, পুজদেমন ব্রাসেলসের প্রভাবশালী রাজনীতিবিদদের সঙ্গে দেখা করেছেন।

টেলিভিশন স্টেশন লু সেক্সটা জানিয়েছে, পুজদেমনের সঙ্গে তার স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম ফর্ন, কৃষি মন্ত্রী মেরিটজেল সেরেট, স্বাস্থ্যমন্ত্রী এন্টনি কমিন, শ্রমমন্ত্রী ডলোরস বাসা ও শাসন বিষয়ক মন্ত্রী মেরিটজেল বোরাস ব্রাসেলসে গিয়েছেন।

এর আগে সোমবার স্পেনের অ্যাটর্নি জেনারেল হোসে ম্যানুয়েল মাজা কাতালান নেতাদের বিরুদ্ধে বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহিতা ও অর্থের অপচয়ের অভিযোগ দায়ের করেন।

এই অভিযোগ প্রমাণিত হলে পুজদেমনের ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। সোমবার অনেকটা শান্তিপূর্ণ উপায়েই কাতালুনিয়ার অনেক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নিয়েছে কেন্দ্রীয় সরকার। যদিও বেশকিছু কর্মকর্তা মাদ্রিদের নির্দেশে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছেন।

কাতালান মন্ত্রীদের কেউ দপ্তরে এলে আঞ্চলিক পুলিশ তাদের চলে যেতে ঘণ্টাখানেক সময় দেয়, তা না হলে ব্যবস্থা নেওয়ারও হুমকি দেয়া হয়।

স্পেনিশ সরকার দেশটির সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ জারির পর এখন পর্যন্ত অন্তত দেড়’শ উচ্চপদস্থ কাতালান কর্মকর্তাকে সরিয়ে দেওয়া হয়েছে।

 

সূত্র : বিবিসি

এমআর/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি