ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ইসরায়েলের সঙ্গে গোপন বৈঠক: ব্রিটিশ মন্ত্রীর পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৭, ৯ নভেম্বর ২০১৭

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ সেদেশের ঊর্ধতন কর্মকর্তাদের সঙ্গে গোপন বৈঠকের অভিযোগে সরে দাড়ালেন ব্রিটিশ মন্ত্রিসভার প্রভাবশালী মন্ত্রী প্রীতি প্যাটেল।

গত বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের সঙ্গে সাক্ষাতের পরপরই প্যাটেল পদত্যাগপত্র জমা দেন।  এর আগে দিনভর চলে নাটকীয়তা । ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, সরকারি সফরে আফ্রিকায় ছিলেন প্রীতি প্যাটেল।  এর আগে প্যাটেলের গোপন বৈঠকের খবর চাউর হওয়ার পরপরই তোলপাড় উঠে ব্রিটিশ সংসদে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম জানিয়েছে, গত আগস্ট মাসে ছুটি কাটাতে পরিবার নিয়ে ইসরাইলে যান প্রীতি। ওই সময় দুই দিনে বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে মোট ১২টি বৈঠক করেন তিনি। সেখান থেকে ফিরে প্রীতি ইসরাইলি সেনাবাহিনীর জন্য যুক্তরাজ্যের বৈদেশিক সাহায্যের অর্থ বরাদ্দ দেওয়ার সুপারিশ করেন।

জানা গেছে, থেরেসা মে প্যাটেলকে সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে আসার নির্দেশ দেন। দেশে ফেরার পর প্রধানমন্ত্রী তার ১০ নং ডাউনিং স্ট্রিটে  প্যাটেলকে ডেকে পাঠান। সেখানে তাদের মধ্যে ৬ মিনিটের মতো কথা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বেরিয়েই প্যাটেল পদত্যাগের সিদ্ধান্ত নেন।

এর আগে, যৌন কেলেঙ্কারির অভিযোগে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালনও পদত্যাগ করেন। ঘটনার কয়েকদিন আগে একই অভিযোগে দুইজন সংসদ সদস্যকেও দল থেকে বহিস্কার করেন তেরেসা মে।

এদিকে যৌন হয়রানির অভিযোগে উপ-প্রধানমন্ত্রী ডোমিয়ান গ্রিনসহ কয়েকজন প্রতিমন্ত্রী ও এমপির ভাগ্যও দুলছে গোলকজ পিণ্ডের মতো। রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, প্রীতি প্যাটেলের পদত্যাগ আর তার সরকারের বেশ কয়েকজন সংসদের বিরুদ্ধে উঠা যৌন হয়রানির অভিযোগ, থেরেসা মের সরকারকেজ বেকায়দায় ফেলে দিয়েছে।

এমজে/এআর

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি