ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

চার দশক কারাভোগের পর মারা গেলেন চার্লস ম্যানশন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৩, ২০ নভেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রের চরমপন্থী সংগঠন ‘ম্যানসন ফ্যামিলী’র জনক চার্লস ম্যানসন চার দশকেরও বেশি সময় কারাগারের পর মারা গেছেন। ক্যালিফোর্নিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ তার মৃত্যু হয়। ৮৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করার আগে তিনি চার দশকেরও বেশি সময় ধরে কারাবাসে ছিলেন।

১৯৬৯ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ধর্মভিত্তিক চরমগোষ্ঠী একটি দল গঠন করেন তিনি। এ দলের নাম ছিল ‘ম্যানসন ফ্যামিলী’। ৬৯ এর জুলাই এবং আগস্ট মাত্র দু’মাসেই ৯টি খুন করে তার অনুসারিরা।এর মধ্যে হলিউড অভিনেত্রী ‘শ্যারন টেট’ খুনের মাধ্যমে আলোচনায় উঠে আসে এ সংগঠন। তবে আশ্চর্যের বিষয় এই যে, চার্লস নিজে একটি খুনও করেননি বরং তার কথায় অনুপ্রাণিত হয়ে তার অনুসারীরিরাই এ খুনগুলো করে।

শ্যারন টেট এর বোন ডেবরা’র বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের টিএমজেড প্রথম ম্যানশনের মৃত্যুর খবর প্রকাশ করেন। এর আগে চলতি মাসের শুরুতেই চিকিৎসার জন্য বেকার্স ফিল্ড হাসপাতালে ভর্তি করা হয় চার্লসকে। এর আগ পর্যন্ত তিনি ক্যালিফোর্নিয়ার স্টেট জেলখানায় ৪ দশকেরও বেশি সময় বন্দী ছিলেন।

চার্লস মাইলস ম্যানশনকে ৭ জন ব্যক্তির খুনের দায়ে ১৯৭১ সালে ক্যালিফোর্নিয়ার আদালত মৃত্যুদন্ডে দণ্ডিত করে। তবে তার মৃতুদন্ড কার্যকরের আগেই ক্যালিফোর্নিয়া রাজ্যে মৃত্যুদণ্ড নিষিদ্ধ করা হয়। পরে ম্যানশনকে আজীবন কারাদণ্ড দেয়া হয়। কারাবন্দী থাকাকালীন ম্যানশন ১২ বার প্যারোলে মুক্তির আবেদন করেন।কিন্তু প্রতিবারই তার আবেদন খারিজ করে প্যারেল কর্তৃপক্ষ।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি