ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জেরুজালেম ইস্যুতে জাকার্তায় ট্রাম্প বিরোধী র‍্যালি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৫, ১৭ ডিসেম্বর ২০১৭

জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসেবে সমর্থন দেয়ায় ট্রাম্পের বিরুদ্ধে ইন্দোনেশিয়ার রাজধানীর জাকার্তায় র‍্যালি ও বিক্ষোভ মিছিল করেছে দেশটির হাজার হাজার মানুষ। রোববার মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন করে তারা।

গত ৬ ডিসেম্বর ট্রাম্পের এ ঘোষণার পর এটি ছিল জাকার্তায় ট্রাম্প বিরোধী চতুর্থ ও সর্ব বৃহৎ বিক্ষোভ মিছিল। বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম জনসংখ্যার এ দেশটিতে এই বিক্ষোভ মিছিলে দেশটির বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ৮০ হাজার বিক্ষোভকারী অংশ নেয় বলে জানায় কাতারভিত্তিক বার্তা সংস্থা আল জাজিরা।

পুরুষদের পাশাপাশি নারী ও শিশুদেরকেও ফিলিস্তিনের পতাকা হাতে বিক্ষোভে অংশ নিতে দেখা যায়। এসময় মিছিলকারীরা ফিলিস্তিন এবং ফিলিস্তিনি জনগণের পক্ষে স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভে ইন্দোনেশিয়ার উলামা পরিষদের নেতা আনোয়ার আব্বাস ইন্দোনেশিয়াবাসীকে মার্কিন পণ্য বয়কট করার আহবান করেন। তার এ আহ্বানকে উপস্থিত জনগণ উচ্ছ্বসিত স্বরে ‘বয়কট’ ‘বয়কট’ বলে সমর্থন করেন।

জাকার্তায় ন্যাশনাল মনুমেন্ট পার্ক থেকে মার্কিন দূতাবাস পর্যন্ত প্রায় ৩কি.মি ব্যাপী এ র‍্যালীর জন্য প্রায় ২০ হাজার আইন শৃংখলা বাহিনীর সদস্য নিয়োজিত করা হয়। তবে শেষ পর্যন্ত শান্তিপূর্ণভাবেই র‍্যালি শেষ হয় বলে জানায় জাকার্তা পুলিশের মুখপাত্র আর্গো ইয়োনো।

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোলাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণাকে সমর্থন করে বক্তব্য দেবার পর থেকে বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। বিষয়টিকে মধ্যপ্রাচ্যে শান্তি বিনষ্টের অজুহাত হিসেবে আখ্যায়িত করেন মুসলিম নেতারা।

সূত্রঃ আল জাজিরা

এস এইচ এস/এএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি