ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ক্রিসমাসের হোমটাউন ‘সান্তা ক্লজ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০২, ২৪ ডিসেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের অন্যতম একটি শহরের নাম `সান্তা ক্লজ টাউন`। এটি আমেরিকার ক্রিসমাস হোমটাউন হিসেবেও পরিচিত।

ক্রিসমাসের মৌসুম এলেই পশ্চিমা বিশ্বে সান্তা ক্লজের প্রতিকৃতি দেখা যায় । এই প্রতিকৃতিতে দেখা যায় লাল টুসটুসে গাল এবং ধবধবে লম্বা দাড়ি। এর পরনে থাকে পা থেকে মাথা পর্যন্ত লাল রঙ্গের স্যুট্ ।

পশ্চিমা লোক-কাহিনীতে জানা যায়, ক্রিসমাসে সান্তা ক্লজ সবার জন্য উপহার নিয়ে আসেন। কিন্তু আমেরিকার ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে রয়েছে এমন এক শহর যার নাম `সান্তা ক্লজ টাউন`। সেখানে বছরে অন্তত ২০ হাজার চিঠি আসে সান্তা ক্লজের নামে। সান্তা ক্লজ শহরে যেন সারা বছরই ক্রিসমাস। শহরের সীমানা যেখানে শুরু সেখানে সান্তা ক্লজের বিশাল আকারের একটি ভাস্কর্য। একই রকম ভাস্কর্য রয়েছে শহরের গুরুত্বপূর্ণ স্থাপনার সামনে।  

এখানকার মূল রাস্তার নাম ক্রিসমাস বুলোভার্ড। ক্রিসমাসের সাথে জড়িয়ে থাকা লোক-কাহিনীতে যেসব চরিত্র রয়েছে সেগুলোর নামে রয়েছে শহরের আরও অনেক কিছু। যেমন রুডল্ফ লেন, ক্রিসমাস লেক। শহরের সান্তা ক্লজ যাদুঘরের প্রতিষ্ঠাতা প্যাট কুক বলছেন সান্তা ক্লজের নামে শহরটিতে প্রতি বছর হাজার হাজার চিঠি আসে। প্রেরকের কাছে সেগুলোর উত্তরও পৌঁছে যায়।

চিঠির উত্তর লেখার দায়িত্ব যেমন স্বেচ্ছাসেবীরা নিয়ে থাকেন এবং তার খরচ চলে দানের অর্থেই। নভেম্বর মাসের শেষ নাগাদ প্যাট কুক ও তার দু’শ এর মত স্বেচ্ছাসেবী এসব চিঠির জবাব দেন। এ শহরের বাসিন্দা মোটে দু`হাজার। কিন্তু শহরটিতে সারা বছর জুড়ে বেড়াতে আসেন অনেক লোক। ছয় ঘন্টা গাড়ি চালিয়ে মিসিসিপি থেকে এসেছেন আর্মস্ট্রং পরিবার।

"ক্রিসমাসে কোথায় বেড়াতে যাওয়া যায় সে নিয়ে আমরা গবেষণা করছিলাম। আমরা ক্রিসমাসে কোথাও না কোথাও যাওয়ার চেষ্টা করি। ফেইসবুকে হঠাৎ একটা আর্টিকেল দেখলাম যেখানে লেখা ছিল পরিবার নিয়ে ক্রিসমাসে বেড়াতে যাওয়ার সেরা দশটি জায়গা কোনগুলো। এভাবেই বুদ্ধিটা পেলাম। ঐ লিস্টে যে স্থানগুলোর নাম ছিল তার মধ্যে এই শহরটিই আমাদের সবচাইতে কাছে"।

১৮৫৫ সাল পর্যন্ত শহরটির নাম ছিল সান্তা ফি। সেসময় শহরটিতে একটি নতুন পোষ্ট অফিস চালু করতে গিয়ে জানা গেলো আরও এক শহরের নাম সান্তা ফে। চিঠি পাওয়ার ঝামেলা এড়ানোর জন্য তখন নাম না বদলে আর উপায় ছিলনা।

তবে শহরের বাসিন্দারা সান্তা ক্লজ নামটি ঠিক কিভাবে বেছে নিলেন, সেই গল্পের কতটুকু বাস্তব আর কতটুক আসলেই গল্প -সেটি এত দিন পর নিশ্চিত জানা যায়না। এখানে আসা বহু চিঠির খামে শুধু সান্তা ক্লজের নামটাই লেখা থাকে।

সূত্র: বিবিসি

এম/এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি