ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ফিলিস্তিনে অনুদান বন্ধের হুমকি ট্রাম্পের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৫, ৩ জানুয়ারি ২০১৮

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দেওয়ার পর এবার ফিলিস্তিনকে অনুদান দেওয়া বন্ধের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসব অনুদানের বিনিময়ে যুক্তরাষ্ট্র ‘কোনো ধরনের প্রশংসা বা সম্মান’ পাচ্ছে না বলে ট্রাম্প টুইট বার্তায় উল্লেখ করেন।  
এছাড়া ফিলিস্তিন কর্তৃপক্ষ ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায়ও আগ্রহী নয় বলেও উল্লেখ করেন ট্রাম্প। ট্রাম্প বলছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার একতরফা সিদ্ধান্ত ফিলিস্তিনকে আলোচনার টেবিলে নিয়ে আসার পদক্ষেপ বলে উল্লেখ করেন ট্রাম্প।
ট্রাম্প লিখেন, প্রতিবছর লাখ লাখ মিলিয়ন ডলার অনুদান দিচ্ছি ফিলিস্তিনে। এর কোনো প্রশংসা ও সম্মান নেই। তারা ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় আসতে আগ্রহী নয়, এমনকি চুক্তিতে আসতে রাজি নয়।
যদিও ফিলিস্তিন কর্তৃপক্ষ বলছে, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণার পর মার্কিন যুক্তরাষ্ট্রের আর মধ্যপ্রাচ্যের শান্তি আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা নেওয়ার কোনো বৈধতা নেই।
এর মাত্র একদিন আগেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে দেওয়া সাহায্য বন্ধের হুমকি দিয়ে বলেন, এর বিনিময়ে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের কাছ থেকে ‘শঠতা আর প্রতারণা’ ছাড়া কিছুই পাচ্ছে না।
প্রসঙ্গত, ডিসেম্বরে জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণার দেওয়ার পর কড়া সমালোচনার মুখে পরে যুক্তরাষ্ট্র প্রশাসন। জাতিসংঘে ভোটাভুটিতে ১২৮ টি রাষ্ট্র ট্রাম্পের এ পদক্ষেপের বিরোধিতা করেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি