ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

উনের সঙ্গে আলোচনায় আগ্রহী ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯, ৭ জানুয়ারি ২০১৮

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে কথা বলার আগ্রহ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরমাণু কর্মসূচি নিয়ে দুই কোরিয়ার মধ্যে চলমান বিবাদ নিরসনে আশাবাদী তিনি।
স্থানীয় সময় শনিবার ক্যাম্প ডেভিডে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, আমি সবসময় আলোচনায় বিশ্বাসী। আমাদের অবস্থান দৃঢ় ও স্পষ্ট। পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনায় আমার কোনো সমস্যা নেই। তবে আগের শর্তানুযায়ী।
ওয়াশিংটন ও সিউল তাদের যৌথ সামরিক মহড়া স্থগিত করার কয়েক ঘণ্টার মধ্যে শুক্রবার  দক্ষিণ কোরিয়ার সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় সম্মতি জানায় পিয়ংইয়ং; দুই বছরের অচলাবস্থার পর চলতি সপ্তাহে এই আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প জানান, তিনি কিমের সঙ্গে কথা বলতে আগ্রহী, তবে পূর্বশর্ত ব্যতিরেকে নয়।
সাম্প্রতিক বছরগুলোতে একের পর এক পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে আন্তর্জাতিক মহলের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে পিয়ংইয়ং।
এ নিয়ে ট্রাম্প ও কিমের মধ্যে কথার লড়াইও চলছে। কিম ট্রাম্পকে ‘ভিমরতিগ্রস্ত বুড়ো’ হিসেবে অ্যাখ্যায়িত করেছেন; অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট উত্তরের শীর্ষ নেতাকে ‘রকেট ম্যান’ হিসেবে ডেকে যাচ্ছেন।
বছরের শুরুতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে কিম যুক্তরাষ্ট্রকে ফের হুঁশিয়ার করে বলেন, পারমাণবিক বোমা হামলার বোতাম সবসময়ই তার ডেস্কে থাকে।
জবাবে ট্রাম্প টুইটারে বলেন, তার ডেস্কে থাকা পারমাণবিক বোমার বোতাম আরও বড়, আরও শক্তিশালী, এবং কার্যকর।
চলতি সপ্তাহে উত্তর ও দক্ষিণের মধ্যে এ বছরের শীতকালীন অলিম্পিকে পিয়ংইয়ংয়ের অংশগ্রহণ এবং দুই কোরিয়ার সম্পর্ক নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি