ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

রাশিয়ার বিরোধী দলের নেতার নামে ওয়াশিংটনের সড়কের নামকরণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩০, ১১ জানুয়ারি ২০১৮

রাশিয়ার বিরোধী দলের প্রয়াত এক সংসদ সদস্যের নামে ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাসের রাস্তার নামকরণের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এতে যুক্তরাষ্ট্রের উপর বেজায় চটেছে রাশিয়া।

সিটি কাউন্সিলের এক ভোটে স্থানীয় সময় বুধবার রুশ দূতাবাসের সড়ক ক্রেমলিনের নিহত নেতা বরিস নেতসোভের নামে করার সিদ্ধান্ত নেওয়া হয়। গণতন্ত্রকামী ওই নেতার প্রতি স্মৃতি জানানোর উদ্দেশেই এই নামকরণ বলে দাবি করে সিটি কাউন্সিল।

তবে ওয়াশিংটনের সিটি কাউন্সিলের এ সিদ্ধান্ত মেনে নিতে পারছে না প্রেসিডেন্ট পুতিনের নেতৃত্বাধীন রাশিয়ান সরকার। দেশটির রাজনীতিবিদেরা এর নিন্দা জানিয়ে বলেছে, এটি একটি নোংড়া খেলা।

প্রসঙ্গত, ২০১৫ সালে ক্রেমলিনে পুতিন বিরোধী আন্দোলন দানা বাঁধতে শুরু করে। ওই সময় পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী দলের নেতা বরিস নেতসোভকে গুলি করে হত্যা করা হয়। একটি রেস্টুরেন্ট থেকে হেঁটে বাড়িতে যাওয়ার জন্য রওয়ানা হলে, দুবৃত্তকারীরা তাকে গুলি করে হত্যা করে। গণতন্ত্রের জন্য বরিস জীবন দিয়েছেন, এই বিবেচনায় রাস্তাটির নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো।

এদিকে রাশিয়ার ইন্টারফক্স নিউজ অ্যাজেন্সি জানিয়েছে, দেশটির ন্যাশনালিস্ট এলডিপিআর পার্টির নেতা ভ্লামিদির জিরিনোভাস্কি অভিযোগ করেন বলেন, যুক্তরাষ্ট্র এ নামকরণের মাধ্যমে নোংরা খেলা খেলতে চাচ্ছে। আরেক নেতা বলেন, যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে আমাদের আন্তর্জাতিক বিষয়গুলোতে হস্তক্ষেপ করার চেষ্টা করছে।

সূত্র: বিবিসি

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি