ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ফেরার আগে নাগরিকত্ব-অধিকারের নিশ্চয়তা চান রোহিঙ্গারা  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৬, ১৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৩১, ১৩ জানুয়ারি ২০১৮

 

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা দেশটিতে ফেরত যাওয়ার আগে তাদের নাগরিকত্ব, নিরাপত্তাসহ অন্যান্য ইস্যুতে ইতিবাচক উন্নয়ন দেখতে চান। শুধু তাই নয়, দেশটিতে তাদের পূর্ণাঙ্গ নিরাপত্তা দেওয়ার নিশ্চয়তা পেলেই তারা সেখানে ফেরত যেতে চান বলে জানিয়েছেন ওই রোহিঙ্গারা।

 সম্প্রতি জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বিষয়টি নিশ্চিত করেছেন। গত ২৭ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত সংস্থাটি মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে প্রতিবেদন তৈরি করেছে। এসময় অনেক রোহিঙ্গা সংস্থাটির কর্মীদের জানায়, ইউএনএইচসি গ্যারান্টি দিলে তারা দেশটিতে যেতে কোন আপত্তি করবে না।

উল্লেখ্য, মিয়ানমারে রোহিঙ্গা নিধনযজ্ঞ শুরু হওয়ার পর থেকে দেশটি থেকে ৬ লাখ ৫৫ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন, যার ৫৮ শতাংশ-ই শিশু। মিয়ানমারে সংঘর্ষ শুরু হলে তারা আন্তর্জাতিক সংস্থাগুলোকে নিরাপত্তা নিশ্চিতের জন্য আহ্বান জানান।  

 এদিকে ২০১৭ সালের ২৩ নভেম্বর মিয়ানমার ও বাংলাদেশ সরকারের মধ্যে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে একটি দ্বিপক্ষীয় চুক্তি হয়। রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে গত ১৯ ডিসেম্বর দুই দেশের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠিত হয়। তবে এ প্রক্রিয়াটি খুব দীর্ঘমেয়াদী হবে বলে আশঙ্কা করছেন আন্তর্জাতিক মহল।

 এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি