ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ট্রাম্প-এফবিআই সংকট

মুলারসহ বিচারবিভাগে হস্তক্ষেপ না করতে ডেমোক্রেটদের হুঁশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১০:৫৭, ৩ ফেব্রুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্রের সিনেটের ডেমোক্রেট সদস্যরা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘মেমো’(স্মারক) প্রকাশের তীব্র নিন্দা জানিয়েছে। একইসঙ্গে এ ডেমোর ব্যবহার না করার জন্য দেশটির প্রেসিডেন্টকে হুশিয়ার করে দিয়েছে তাঁরা।

বিতর্কিত ওই ‘ডেমো’র বাস্তবায়ন করা হলে এফবিআইএ-এর প্রধানসহ গোয়েন্দা সংস্থাটির বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ কর্তাব্যক্তিকে বহিষ্কার করা হতে পারে বলে আশঙ্কা করছে ডেমোক্রেটরা।

দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়া হস্তক্ষেপ করেছে, এই অভিযোগে দেশটিতে তদন্ত কার্যক্রম চলছে। ইতোমধ্যে তদন্ত অনেক দূর এগিয়েছে বলে জানিয়েছেন এফবিআই এর সাবেক প্রধান রবার্ট মুলার। রাশিয়া কানেকশন বিষয়ে ট্রাম্পের সম্পৃক্ততা রয়েছে বলে ইতোমধ্যে বেশ কিছু প্রমাণও মিলেছে বলে মনে করে সংস্থাটি। এরই মধ্যে মুলারসহ এফবিআইয়ের অন্য সদস্যদের বহিষ্কারে ট্রাম্প এ স্মারক প্রকাশ করেছে বলে মনে করে ডেমোক্রেট দলের সদস্যরা।

ডেমোক্রেট সদস্যদের দাবি, এই স্মারক বাস্তবায়ন করা হলে, যুক্তরাষ্ট্রে সাংবিধানিক সংকট তৈরি হবে। এর আগে সাবেক প্রেসিডেন্ট নিক্সনের সময় দেশটিতে সাংবিধানিক ও বিচার বিভাগীয় সংকট তৈরি হয়েছিল। হোয়াইট হাউজের ওই স্মারকে বলা হয়, এফবিআই ক্ষমতার অপব্যবহার করেছে। শুধু তাই নয়, গত শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প ওই মেমোতে দেশটির ওই গোয়েন্দা সংস্থার বেশ কিছু ত্রুটি তুলে ধরেন।

এদিকে বিচার বিভাগের সমালোচনা করে ট্রাম্প বলেন, তারা ডেমোক্রেটদের সরবরাহ করা ভ্রান্ত প্রতিবেদনের ভিত্তিতে তদন্ত কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে ডেমোক্রেটদের অভিযোগ, ‘এই স্মারক প্রকাশের মাধ্যমে ট্রাম্পের রুশ কানেকশন বিষয়টি ধামাচাপা দিতে চাইছেন তিনি। আর এই স্মারক প্রকাশের মাধ্যমে এফবিআইকে দেশ ও বিদেশের কাছে বিতর্কিত করে তুলতে চাইছে রিপাবলিকানরা।’

এদিকে এই স্মারক প্রকাশের তীব্র প্রতিবাদ জানিয়েছে এফবিআই। একইসঙ্গে ওই স্মারক থেকে মূল বিষয়গুলো বাদ দিতে বলা হয়েছে। বিপরীতে রিপাবলিকানদের পক্ষ থেকে বলা হয়েছে, এটি প্রকাশের মাধ্যমে এফবিআইসহ দেশটির গোয়েন্দা সংস্থা ও বিচার বিভাগের অসাধু কর্মকাণ্ড বন্ধ করা যাবে।

সূত্র: বিবিসি

এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি