ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

যুক্তরাষ্ট্রের দেওয়া অর্থে তাদেরই শ্রমবাজার সৃষ্টি হয়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৪, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:৩৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্র যে অর্থ অনুদান বিশ্বে দিয়ে আসছিল, তাতে দেশটিরই লাভ হচ্ছিল বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। শুধু তাই নয়, বিশ্বের দারিদ্রতা দূরীকরণ ও স্বাস্ব্যসেবা পৌঁছে দিতে যুক্তরাষ্ট্রের দেওয়া অনুদান বিশ্বব্যপী দেশটির নাগরিকদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করতো বলেও মন্তব্য করেন তিনি।

এসময় তিনি বলেন, বিশ্বে যুক্তরাষ্ট্র যে অর্থ সহায়তা দিয়ে আসছিল, এতে দ্বিমুখী লাভ হচ্ছিল। এতে দুই পক্ষই লাভবান হচ্ছিল। এক পক্ষের মানুষ সুস্বাস্থ্যের অধিকারী হয়ে অর্থনীতিতে অবদান রাখছিল। অন্যদিকে দেশটিতে যুক্তরাষ্ট্রর নাগরিকদের জন্য কর্মসংস্থান সৃষ্টি হতো। তাই বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া আমেরিকা ফার্সট নীতির তুমুল সমালোচনা করেন তিনি।

গত মঙ্গলবার বিল গেটস এসব কথা বলেন। এসময় তিনি বলেন, বিশ্বের কোন অংশে দারিদ্রতা ও স্বাস্থ্যহীনতা বিরাজ করলে এটি হবে পুরো বিশ্বের জন্য বিপর্যয়ের বিষয়। এদিকে শুরু থেকেই ট্রাম্প প্রশাসনের নেওয়া নীতির বিরোধীতা করে আসছে বিল গেটস। এদিকে মেলিন্ডা গেটস ট্রাম্পের তুমুল সমালোচনা না করলেও, খোঁচা মেরেছেন ট্রাম্পকে। নারীদের প্রতি সম্মান দেখানোর জন্য ট্রাম্পকে অনুরোধ করেন তিনি। এক টুইটে তিনি লিখেন, সমানাধিকার রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ নীতি। তাই প্রেসিডেন্ট থাকাকালে এমন কিছু করে যাওয়ার জন্য তিনি ট্রাম্পকে আহ্বান জানান, যার জন্য তিনি গোটা আমেরিকানদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি