ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

সাময়িক হামলা বন্ধের নির্দেশ পুতিনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:১৩, ২৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৮:৩৬, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

জাতিসংঘসহ আন্তর্জাতিক গোষ্ঠীর দাবির মুখে সিরিয়ার পূর্ব ঘৌতায় প্রতিদিন অন্তত ৫ ঘণ্টা করে হামলা বন্ধ করার আদেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিদ্রোহীদের নিয়ন্ত্রিত পূর্ব ঘৌতায় রুশ ও আসাদ বাহিনীর মিলিত হামলায় ৪ লাখেরও অধিক বেসামরিক নাগরিকের জীবনে ভয়াবহ বিপর্যয় নেমে আসার পরই, জাতিসংঘসহ আন্তর্জাতিক গোষ্ঠীগুলো যুদ্ধবিরতি চুক্তি কার্যকরের দাবি তোলে।

এরই প্রেক্ষিতে আজ সোমবার আসাদের মিত্র পুতিন জরুরি ত্রাণ সহায়তা পৌঁছে দিতে দিনে অন্তত ৫ ঘণ্টা করে যুদ্ধ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। মূলত আসাদ বাহিনী ও রুশ বাহিনীকে লক্ষ্য করে তিনি নির্দেশ দেন।

আজ মঙ্গলবার থেকেই তার আদেশ কার্যকর হতে যাচ্ছে। শুধু তাই নয়, পূর্ব ঘৌতার বেসামরিক নাগরিকরা যাতে এলাকাটি ছেড়ে নিরাপদে পালিয়ে যেতে পারে, সেজন্য একটি করিডোর নির্মাণেরও নির্দেশ দিয়েছেন পুতিন।

গত এক সপ্তাহে অন্তত ১ হাজার ৪০০ বেসামরিক নাগরিক নিহত হওয়ার পরই আন্তর্জাতিক গোষ্ঠী দেশটিতে যুদ্ধবিরতি চুক্তি কার্যকরের দাবি জানায়। এরই পরিপ্রেক্ষিতে পুতিন এমন সিদ্ধান্ত নিয়েছে।

পুতিনের ঘোষণায় প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বোমা ও রকেট হামলা নিক্ষেপ বন্ধ রাখবে রুশ ও সিরীয় সরকারি বাহিনী।

এদিকে আজ সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভাষণে দেওয়া বক্তব্যে সংস্থাটির প্রধান সিরিয়াকে পৃথিবীর নরক বলে আখ্যা দেন।  এসময় তিনি এ হামলা বন্ধ করতে সিরীয় সরকার ও তার মিত্রদের আহ্বান জানান।

জাতিসংঘের মহাসচিব আরও বলেন, গত শনিবার নিরাপত্তা পরিষদে নেওয়া ৩০ দিনের যুদ্ধ বিরতি চুক্তি যে করেই হোক বাস্তবায়ন করতে হবে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএন হিউম্যান রাইটসের এক অনুষ্ঠানে গুতেরেজ বলেন, উভয় পক্ষকে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। কেউ এই লঙ্ঘন করলে এর পরিণতি কখনোই ভাল হবে না। এসময় তিনি সিরিয়ার পূর্ব ঘৌতাকে পৃথিবীর নরক বলে আখ্যা দেন।

সূত্র:  আল-জাজিরা

এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি