ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মিশরে ব্রাদারহুডের ১০ সমর্থকের মৃত্যুদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৫, ১২ মার্চ ২০১৮ | আপডেট: ০৯:৫০, ১২ মার্চ ২০১৮

পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলার পরিকল্পনার অভিযোগে মিশরের সাবেক প্রেসিডেন্ট মুহম্মদ মুরসির ১০ সমর্থককে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে দেশটির একটি সামরিক আদালত। এ ছাড়া মুরসির আরও ৫ সমর্থককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এদিকে সুন্নি মুসলিমদের সর্বোচ্চ কর্তৃপক্ষ গ্র্যান্ড মুফতির কাছে আপিল করতে পারবেন দণ্ডপ্রাপ্তরা।

এদিকে মিশরের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম মিনা জানিয়েছে, দণ্ডপ্রাপ্তরা নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক সংগঠন ইসলামি ব্রাদারহুডের সদস্য। উল্লেখ্য, ২০১৩ সালে মিশরের সাবেক প্রেসিডেন্ট মুহম্মদ মুরসিকে ক্ষমচ্যূত করার পরই তার দল মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করেন বর্তমান সেনা শাসক আবদেল ফাত্তাহ আল সিসি।

এদিকে মুরসিকে গ্রেফতারের পরই দেশটিতে ব্রাদারহুড সমর্থকদের গণগ্রেফতার করতে থাকে সেনা সদস্যরা। আগামী মাসে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর শক্ত কোন প্রতিদ্বন্দ্বী না থাকায়, আবারও ক্ষমতায় আসতে যাচ্ছেন সিসি।

এদিকে সিনাই দ্বীপে দায়েস নামের এক ইসলামিক গোষ্ঠীর সঙ্গে লড়াই করছে দেশটির সেনাবাহিনী। আগামী ২৬ মার্চ থেকে ২৮ মার্চের মধ্যে সিনাই উপদ্বীপ থেকে দায়েস গোষ্ঠীকে বিতাড়িত করার জন্য নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মুরসি।

উল্লেখ্য, ২০১৩ সালের পর থেকে দেশটিতে হাজার হাজার মুসলিশ ব্রাদারহুড নেতাকর্মীকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে মুরসি সরকার। বিভিন্ন মানবাধিকার গোষ্ঠীর গবেষণায় বিষয়টি উঠে এসেছে।

সূত্র: মিনা (মিশরের রাষ্ট্রী গণমাধ্যম)
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি