ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

নিউইয়র্কে দুই বাংলাদেশি হত্যায় দোষী সাব্যস্ত মোরেল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪, ২৪ মার্চ ২০১৮

নিউইয়র্কে এক বাংলাদেশি বংশোদ্ভুত ইমাম ও তার সহকারীকে গুলি করে হত্যার ঘটনায় অস্কার মোরেল নামে একজনকে দোষী সাব্যস্ত করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। তিন সপ্তাহের দীর্ঘ বিচার শেষে শুক্রবার ৩৭ বছরের মোরেলকে দোষী সাব্যস্ত করা হয়। ২০১৬ সালের ১৩ আগস্ট জোহরের নামাজ শেষে বাড়ি ফেরার পথে বাংলাদেশি বংশোদ্ভুত মার্কিন নাগরিক ইমাম আকুঞ্জি ও তার সহকারী তারা উদ্দিনকে গুলি করে হত্যা করা হয়।

কুইন্সের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি রিচার্ড ব্রাউন এই হত্যাকাণ্ডকে ‘দিন-দুপুরে অনর্থক বন্দুক সহিংসতা, যা পরিবার ও শিশুতে ভরপুর এলাকায় সংঘটিত হয়েছে বলে উল্লেখ’ করেছেন। দোষী সাব্যস্ত হওয়া মোরেল দুই বাংলাদেশিকে হত্যার অভিযোগ অস্বীকার করেছে।

নিউইয়র্কের মুসলিম জনগোষ্ঠীর অনেকেই দুই বাংলাদেশিকে হত্যার ঘটনাটি বিদ্বেষমূলক অপরাধ বলে দাবি করেছেন। তবে প্রসিকিউটর দাবি করেছেন, এই হত্যাকাণ্ডের মোটিভ এখনও অস্পষ্ট রয়ে গেছে। দোষী সাব্যস্ত হওয়ার ফলে মোরেলের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

মোরেলকে দোষী সাব্যস্ত করায় কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স-এর নিউইয়র্ক শাখার নির্বাহী পরিচালক আফাফ নাশের নিহতদের পরিবারের পক্ষ থেকে সন্তুষ্টি প্রকাশ করে এক বিবৃতি দিয়েছেন। এতে বলা হয়েছে, মওলানা ও তারা উন্নত জীবনের আশায় এই দেশে এসেছিলেন। কিন্তু তারা পেয়েছেন মোরেলের ঘৃণা। মোরেল আমাদের কাছ থেকে যা কেড়ে নিয়েছেন তা কিছুতেই ফিরে পাওয়া সম্ভব না। কিন্তু তাদের হত্যার বিচার দেখিয়ে দেয় যে, এই ধরনের সহিংসতা এই শহর কখনও মেনে নেবে না।

নিউইয়র্কের ওজোন পার্ক এলাকায় ২০১৬ সালের ১৩ আগস্ট মসজিদ থেকে বের হওয়ার পর ইমাম মাওলানা আকুঞ্জি (৫৫) ও তার সহকারী তারা উদ্দিন (৬৪)-কে প্রকাশ্য দিনের বেলায় মাথায় গুলি করে হত্যা করা হয়।

তথ্যসূত্র: গার্ডিয়ান।
এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি