ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

তেলের লড়াইয়ে বড় হচ্ছে সৌদি-রাশিয়া জোট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৬, ২৮ মার্চ ২০১৮

বলা হয়ে থাকে যে, জ্বালানি তথা খনিজ তেল যার দখলে থাকবে তাদের দখলেই থাকবে পৃথিবীর অর্থনীতি। আর সেই দখলকেই মজবুত করতে রাশিয়ার সাথে জোটবদ্ধ হয়ে লড়াই করবে সৌদি আরব। সম্প্রতি দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান এমনটা জানিয়েছে।

কয়েক বছর আগে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ার পর রাশিয়ার সাথে স্বল্পমেয়াদে জোটবদ্ধ হয়েছিল সৌদি আরব। ২০১৭ সালের জানুয়ারি থেকে শুরু হওয়া সেই ‘জোট’কেই এবার দীর্ঘ মেয়াদে নিয়ে যেতে আগ্রহী রিয়াদ ও মস্কো। বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছে সৌদি প্রিন্স।

শুধু তাই নয়, সৌদি ছাড়াও মধ্যপ্রাচ্য থেকে তেল রপ্তানি করা দেশগুলোর সংগঠন ওপেক-ও থাকছে এই জোটে।

গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থানরত সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, “প্রতি বছর বছর চুক্তি নিবন্ধনের থেকে আমরা একেবারে দশ থেকে বিশ বছর মেয়াদী একটি চুক্তি করতে যাচ্ছি”।

“বড় পরিসরে হতে যাওয়া এই চুক্তির বিষয়ে আমরা নীতিগতভাবে সম্মত হয়েছি তবে এখন পর্যন্ত বিস্তারিত নিয়ে আলোচনা হয়নি”।

২০১৪ সালেও ওপেকভুক্ত দেশগুলো প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করত ১০০ মার্কিন ডলারে। কিন্তু ২০১৬ সালে এসে এই দর ৩০ ডলারেরও নিচে নেমে আসে। এমন পরিস্থিতিতে ওপেক এর বাইরের কিছু দেশের সাহায্য নেয় ওপেকভুক্ত দেশগুলো। এদের মধ্যে রাশিয়া অন্যতম।

২০১৭ সাল থেকেই ওপেকের ১৪টি দেশের সাথে কাজ করে আসছে রাশিয়া।

রাশিয়া ওপেকের সাথে যুক্ত হওয়ার পর থেকে আবারও বাড়তে থাকে এই জ্বালানির দাম। বর্তমানে প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের মূল্য প্রায় ৭০ ডলার।

তবে এমন একটি সময়ে রাশিয়ার সাথে দীর্ঘ মেয়াদী চুক্তিতে যাচ্ছে সৌদি সরকার যখন সিরিয়া ইস্যুতে মুখোমুখি অবস্থান করছে দেশ দুইটি।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আলা আসাদের বিরুদ্ধে যুদ্ধরত হুদি বিদ্রোহীদের সমর্থন দিয়ে আসছে রিয়াদ। অন্যদিকে এদের বিরুদ্ধে যুদ্ধ করছে তুরস্ক। প্রেসিডেন্ট বাশারের সমর্থনে সিরিয়ার আমরিনে হুতিদের ঘিরে রেখেছে রাশিয়া সমর্থিত তুর্কি বাহিনী। শুধু তাই নয়, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ‘পরম মিত্র’ সৌদির এমন রুশ প্রীতিতে কপালে ভাঁজ পরেছে হোয়াইট হাউসেরও। তবে এখনও কোন বিবৃতি দেয়নি ওয়াশিংটন।

সূত্র: রয়টার্স

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি