ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

শিশুসুলভ খেলা খেলছে পশ্চিমারা: রুশ পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫২, ২ এপ্রিল ২০১৮

যুক্তরাজ্যে রাশিয়ার সাবেক গুপ্তচর এবং তার মেয়ের ওপর হওয়া নার্ভ অ্যাটাজের জন্য পশ্চিমা দেশগুলোকেই দোষ দিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ। নিজেদের হীন উদ্দেশ্য চরিতার্থের জন্য যুক্তরাজ্য এবং তাদের মিত্ররা এমন শিশুসুলভ খেলা খেলছে বলেও মন্তব্য করেন তিনি।

শুধু তাই নয়, নার্ভ অ্যাটাকের এই বিষয়ে আইন্তর্জাতিক শিষ্টাচারের বাইরে গিয়ে অসৌজন্যমূলক আচরণ দেখাচ্ছে বলেও পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অভিযোগ করেন তিনি। যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য এবং তাদের মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে একের পর মিথ্যা বার্তা দিয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

রাশিয়ার মস্কোতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ল্যাভরভ। পাশাপাশি যুক্তরাজ্যে হওয়া ঐ নার্ভ অ্যাটাকে রাশিয়ার কোন রকম হাত নেই বলে আবারো সাফ জানিয়ে দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

সংবাদ সম্মেলনে ল্যাভরভকে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার মোকাবেলায় স্নায়ুযুদ্ধের চেয়ে বর্তমান সময়ের তুলনা করতে বলেন বিবিসি প্রতিনিধি। এর জবাবে তিনি বলেন, “ঐতিহাসিক স্নায়ু যুদ্ধে আইন ছিল। পক্ষগুলো অন্যদের সাথে কেমন আচরণ করবে তার জন্য আচরণ বিধি মানা হতো। কিন্তু এখন আমার মনে হচ্ছে আমাদের পশ্চিমা সাথীরা বিশেষ করে প্রথমেই গ্রেট ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র এবং আরও অন্যান্য দেশগুলো যারা তাদের অন্ধের মত অনুসরণ করে তাঁরা এই আচরণ বিধিগুলো মানছেন না”।

চলমান উত্তেজনা বন্ধে পশ্চিমারাই কার্যকর উদ্যোগ নিতে পারে উল্লেখ করে ল্যাভরভ আরও বলেন, “আমরা কোন ধরণের শিশুসুলভ খেলা খেলতে চাই না। কিন্তু আমাদের পশ্চিমা বন্ধুরা খুবই চুতরতার সাথে তা খেলে যাচ্ছেন। ছোটবেলায় আমরা বলতাম যে, যে কোন কিছু শুরু করে তাকেই তা থামাতে হয়”।

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি