ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

এবার বুশ পরিবারের দ্বারস্থ সৌদি-যুবরাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৩, ৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ২৩:৫৬, ৮ এপ্রিল ২০১৮

সৌদি যুবরাজ মুহাম্মদ সালমান একের পর এক মুসলিম বিদ্বেষী নেতাদের সঙ্গে বৈঠক করে চলেছেন। বিশেষ করে ইরান ও হিজবুল্লাহ ইস্যুতে বিশ্ব নেতাদের সমর্থন আদায়ে তিনি ইতোমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেছেন। এবার ইরাক আক্রমণের মূল হোতা বুশ ও তার বাবার সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রিন্স সালমান।

জানা গেছে, যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। দেশটির সাবেক দুই প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ ও তার ছেলে জর্জ ডব্লিউ বুশের সঙ্গে দেখা করেছেন তিনি। সৌদি যুবরাজ বুশদের টেক্সাসের বাড়িতে দেখা করেন বলে মার্কিন গণমাধ্যম জানিয়েছে।

উল্লেখ্য, সিনিয়র বুশ ছিলেন দেশটির ৪১তম প্রেসিডেন্ট। তার আমলে ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন কুয়েতে হস্তক্ষেপ করেন। এরপর ইরাকের বিরুদ্ধে অপারেশন `ডেজার্ট স্টর্ম` শুরু করেন বুশ। এতে হাজার হাজার বেসামরিক নাগরিক নিহত হন।

এ ছাড়া সিনিয়র বুশের ছেলে ডব্লিউ বুশ ছিলেন যুক্তরাষ্ট্রের ৪৩তম প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রে ১/১১ হামলার পর সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের নামে তিনি আফগানিস্তান ও ইরাকে হামলা চালান। ওই হামলায় ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের পতন ঘটে। পরবর্তীতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্লেষকরা দাবি করেন, ইরাকে হামলা ছিল বুশ প্রশাসনের সবচেয়ে বড় ভুল।

সূত্র: রয়টার্স, আরাবিয়া
এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি