ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

অবশেষে পরিচয় মিলল ৪ হাজার বছরের পুরনো মমির   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০১, ৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ২৩:৫৫, ৮ এপ্রিল ২০১৮

একটি মিসরীয় সমাধিমন্দিরে লুটপাটের সময় মমির মাথা থেকে দেহ বিচ্ছিন্ন করে ফেলে লুটেরারা। জানা গেছে, এটি চার হাজার বছরের পুরনো মমি। এরপর বিচ্ছিন্ন মাথাটি কার, তা নিয়ে বিভ্রান্তি কাটছিল না। কিন্তু সম্প্রতি সেই রহস্য উদঘাটন করা সম্ভব হয়েছে। আর এটি করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

এফবিআইয়ের ফরেনসিক বিশেষজ্ঞরা এ মমিটির ডিএনএ নির্ণয় করেন। মমির দাঁত থেকে শেষ পর্যন্ত ডিএনএ নির্ণয় করতে সক্ষম হন তারা। এর ফলে পরিচয় নিশ্চিত করা সম্ভব হয় মমিটির।

১৯১৫ সালে এ সমাধিমন্দিরটিতে অনুসন্ধান করে দেখা যায়, অতীতে কোনো এক সময় এ স্থানে লুটপাট করা হয়। আর লুটেরারা মমির মাথা থেকে দেহ বিচ্ছিন্ন করে ফেলার পর প্রত্নতত্ত্ববিদরা এ মমির মাথার ব্যাপারে কোনোভাবেই নিশ্চিত হতে পারছিলেন না। কারণ এ সমাধিমন্দিরটি যে ব্যক্তির তিনি একজন গভর্নর। এবং তার নাম ডিজেহুতিয়েনখট। তবে এ বিচ্ছিন্ন মাথাটি সে ব্যক্তির নাকি অন্য কারও তা বোঝা অসম্ভব হয়ে পড়েছিল এতোদিন।

যুক্তরাষ্ট্রের বোস্টনের একটি জাদুঘরে সে সমাধিমন্দিরটির সব সামগ্রী নিয়ে নেওয়ার পর সেখানে এতদিন রাখা হয়। সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থার বিশেষজ্ঞরা মস্তকটির পরিচয় উদঘাটনে সচেষ্ট হয়।

এফবিআই বিশেষজ্ঞরা জানান, এটা পুরুষের মমি। অর্থাৎ সেই গভর্নরেরই মাথা। এটা অন্য কারও নয়। অতীতে ডিএনএ প্রযুক্তি এতটা উন্নত ছিল না। এছাড়া হাজার বছরের পুরনো মমি থেকে ডিএনএ নির্ণয়ের সুবিধাও সেভাবে ছিল না। কিন্তু বর্তমানে প্রযুক্তির উন্নতি হয়েছে। তাই মমির ডিএনএ বিজ্ঞানীরা নিখুঁতভাবে বিশ্লেষণ করতে পারছেন।

সূত্র: সিএনএন

একে//এসি    

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি