ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

পরমাণু কর্মসূচি বন্ধের ঘোষণা উ. কোরিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮, ২১ এপ্রিল ২০১৮

অবশেষে সব ধরনের পারমাণবিক অস্ত্র ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বহুল-প্রত্যাশিত বৈঠককে সামনে রেখে তিনি এই ঘোষণা দিলেন। তবে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরিত্যাগ করবে কি-না, সে ব্যাপারে কোনেও ইঙ্গিত দেননি কিম। আজ শবিবার বিবিসির খবরে এ তথ্য জানানো হয়।

বিবিসি জানিয়েছে, ২১ এপ্রিল থেকে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ থাকবে। কোরীয় উপদ্বীপে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও শান্তি বজায় রাখার লক্ষ্যে এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

ডোনাল্ড ট্রাম্প তার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। কিন্তু যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র জাপান তাতে সন্তুষ্ট নয়। কিমের ঘোষণার পরপরই এক টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, এটি উ. কোরিয়া এবং বিশ্বের জন্য খুব ভালো খবর- বড় অগ্রগতি!

প্রসঙ্গত, কিম আগামী জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক সামিটের আয়োজন করতে চলেছেন বলে আশা করা হচ্ছে। যদি এটি ঘটে, তাহলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও উত্তর কোরীয় নেতার মধ্যে এটি প্রথম কোনও বৈঠক হবে।

উল্লেখ্য, উত্তর কোরিয়া গত বছর সবচেয়ে শক্তিশালী ষষ্ঠ পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালিয়েছে। এটি যুক্তরাষ্ট্রের যে কোনও জায়গায় আঘাত হানতে সক্ষম। মূলত এ পরীক্ষার পর আন্তর্জাতিক চাপের মুখে পড়ে কিমের দেশ।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি