ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

যে শহরে গাড়ি নিষিদ্ধ  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৫, ২৫ সেপ্টেম্বর ২০১৮

গাড়ির শব্দ আর ধোঁয়ায় ঢাকা শহরে মানুষের হাঁসফাঁস অবস্থা। অথচ এমনও শহর রয়েছে, যেখানে গাড়ি নিষিদ্ধ। স্পেনের একটি ছোট্ট শহর পন্টেভেদ্রা। দীর্ঘ ১৯ বছর ধরে এই শহরে গাড়ি নিষিদ্ধ। শহরের বাসিন্দারা হেঁটে বা বাইসাইকেলে গন্তব্যে পৌঁছেন। খুব প্রয়োজন ছাড়া গাড়ি চলে না। ১৯৯৯ সাল থেকেই এই শহরে গাড়ি নিষিদ্ধ।

মিগুয়াল অ্যাঙ্গসো ফারনানডেজ লরেস। পন্টেভেদ্রার মেয়র। এই নিয়ে চার বার তিনি মেয়র নির্বাচিত হয়েছেন। ১৯৯৯ সালে প্রথমবার মেয়র হওয়ার পরই তিনি গাড়ি নিষিদ্ধ করে দেন। যানজট আর দূষণমুক্ত করে পন্টেভেদ্রাকে বাসযোগ্য করে তোলার পরিকল্পনা ছিল তার। আর শুধু সে কারণেই গাড়ি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেন লরেস। তাতে জনগণ সাড়াও দেন। এ জন্য ১৯৯৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তাকেই মেয়র নির্বাচিত করা হয়েছে। ১৯৯৬ থেকে ২০০৬- এই ১০ বছরে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৩০ জনের। এর পর ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা মাত্র ১০। এমনকি ২০০৯ সালের পর থেকে একটি মৃত্যুও সড়ক দুর্ঘটনার কারণে হয়নি বলে সম্প্রতি জানিয়েছেন মেয়র নিজেই। হেঁটে আর বাইসাইকেলে যাতায়াত করায় দূষণের মাত্রাও কমেছে। পন্টেভেদ্রার বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণও হ্রাস পেয়েছে।   

গাড়ির ভিড়ে অন্যান্য শহরে যেমন নাভিশ্বাস ওঠার জোগাড়, রাস্তায় পা ফেলার জায়গা পাওয়া যায় না; পন্টেভেদ্রায় ঠিক উল্টো। গাড়ির সংখ্যা কমে যাওয়ায় মানুষের বসতি অনেক বৃদ্ধি পেয়েছে। ১৯৯৯ সালে গাড়ি নিষিদ্ধ হওয়ার পর থেকে এই শহর ১২ হাজার নতুন বাসিন্দা পেয়েছে। আর এসব কারণে গাড়িমুক্ত পন্টেভেদ্রা ২০১৪ সালে রাষ্ট্রপুঞ্জের হাবিট্যাট পুরস্কারও পেয়েছে। সূত্র :আনন্দবাজার।

এসি
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি