ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

ইরানের সঙ্গে লেনদেনে সম্মত ৭ কেন্দ্রীয় ব্যাংক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২, ২৯ সেপ্টেম্বর ২০১৮

ইরানের সঙ্গে আর্থিক লেনদেন করতে এখন পর্যন্ত সাত ইউরোপীয় দেশের কেন্দ্রীয় ব্যাংক রাজি হয়েছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। গতকাল শুক্রবার নিউ ইয়র্কে তিনি এ তথ্য জানান।

ইরান যাতে আমেরিকার নিষেধাজ্ঞা উপেক্ষা করে বহির্বিশ্বের সঙ্গে আর্থিক ও বাণিজ্যিক লেনদেন চালিয়ে যেতে পারে সে লক্ষ্যে ইউরোপীয় দেশগুলো এ পদক্ষেপ নিচ্ছে।

যুক্তরাষ্ট্র ছাড়া ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরকারী বাকি পাঁচ দেশ ও ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ সম্প্রতি ইরানের সঙ্গে ব্যাংকিং চ্যানেলে আর্থিক লেনদেনের জন্য একটি বিশেষ ব্যবস্থা প্রতিষ্ঠা করতে সম্মত হয়। 

জাওয়াদ জারিফ বলেন, এই অর্থনৈতিক ব্যবস্থার মাধ্যমে শুধু ইউরোপীয় দেশগুলো নয় বরং বিশ্বের যেকোনো দেশ ইরানের সঙ্গে লেনদেন করতে পারবে। ইরানের কাছ থেকে তেল আমদানিকারকরা যেমন এই ব্যবস্থার মাধ্যমে তেহরানকে অর্থ সরবরাহ করতে পারবেন তেমনি ইরানে পণ্য রফতানিকারকরাও এই ব্যবস্থা ব্যবহার করে তেহরানের কাছ থেকে অর্থ গ্রহণ করতে সক্ষম হবেন।

তিনি আরও বলেন, যে সব দেশ ও প্রতিষ্ঠান ডলারের মাধ্যমে লেনদেন করতে চায় তারা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়ে এই ব্যবস্থার মাধ্যমে ইরানের সঙ্গে আদান-প্রদান করতে পারবেন।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেন। তবে আমেরিকা ছাড়া বাকি পাঁচ জাতিগোষ্ঠী এ সমঝোতা বহাল রাখার প্রত্যয় ব্যক্ত করে।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি