ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

‘ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১, ২ অক্টোবর ২০১৮

ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষার লক্ষ্যে তেহরান ও ইউরোপ এ যাবতকালের মধ্যে সবচেয়ে কাছাকাছি অবস্থানে পৌঁছে গেছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি।

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার বিষয়টি উল্লেখ গতকাল সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নিউ ইয়র্কে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের ফলপ্রসূ বৈঠক হয়েছে এবং সেখানে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুতরাং আমরা বলতে পারি ইরানের ওপর তেল রপ্তানিতে মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ হবে।

কাসেমি বলেন, মার্কিন সরকার ইরানকে চাপের মধ্যে ফেলার জন্য পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

কিন্তু পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলো মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব কমানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সম্মত হয়েছে। তিনি বলেন, এখন উল্টো মার্কিন সরকার নিজেই চাপের মধ্যে পড়েছে।

আগামী নভেম্বরে ইরানের তেল বিক্রির ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই ইউরোপীয় দেশগুলো ইরানের তেল রফতানি অব্যাহত রাখার জন্য ব্যবস্থা নিতে সম্মত হয়েছে বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞা ইরানের তেল রপ্তানির ওপর কোনও প্রভাব ফেলবে না।

সূত্র: পার্সটুডে

এমএইচ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি