ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

ইরানের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রকে আদেশ আইসিজে’র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৫, ৩ অক্টোবর ২০১৮

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছে আন্তর্জাতিক বিচারিক আদালত আইসিজে। মানবিক প্রয়োজনের সাথে সংশ্লিষ্ট দ্রব্য এবং বেসামরিক বিমান চলাচলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে বলা হয় ঐ আদেশে।

আজ বুধবার অন্তর্বর্তীকালীন এই আদেশ দেওয়ার সময় আদালতের পক্ষ থেকে বলা হয়, “মানবিক দিক বিবেচনায় নিয়ে, মানবিক প্রয়োজন সংশ্লিষ্ট পণ্যের ওপর থেকে সবধরণের বাঁধা যুক্তরাষ্ট্রকে অবশ্যই সরিয়ে ফেলতে হবে”।

আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী, আন্তর্জাতিক বিচারিক আদালতের আদেশ তার সদস্য রাষ্ট্রগুলোর জন্য ‘অবশ্য পালনীয়’। তবে সদস্য রাষ্ট্র সেই আদেশ মান্য না করলে কোন আইনী পদক্ষেপ নেওয়ার ক্ষমতা নেই আদালতের। এই কারণে জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতের রায় শেষ পর্যন্ত কোন ইতিবাচক ফলাফল দেবে না বলেই মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকেরা।

তবে আদালতের এই রায়কে সাধুবাদ জানিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, “আদালতের এই রায় প্রমাণ করে যে, ইসলামিক রিপাবলিক (ইরান) সঠিক এবং আমাদের জনগণ ও নাগরিকের ওপর যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা অন্যায় ও বর্বর”।

একই সাথে তেহরানের আদালতের প্রতি আহ্বান জানিয়েছে যেন পুরো মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্রের সবধরণের নিষেধাজ্ঞা অস্থায়ীভাবে স্থগিতের আদেশ দিক।

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রের সাথে ২০১৫ সালে ইরানের সাথে একটি সমঝোতা চুক্তি হয়। চলতি বছরের মে মাসে এই চুক্তির মেয়াদ শেষ হয়। ইইউ ইরানের সাথে চুক্তি নতুন মেয়াদে নবায়ন করলেও যুক্তরাষ্ট্র তা আর নবায়ণ করেনি। বরং উলটো ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপ করে ওয়াশিংটন।

সুত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি