ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

শেয়ার বাজারে তেল বিক্রি করছে ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪২, ২৯ অক্টোবর ২০১৮

দেশি ও বিদেশি ক্রেতাদের কাছে শেয়ার বাজারের মাধ্যমে সরাসরি তেল বিক্রি শুরু করেছে ইরান। রোববার শেয়ার বাজারে তেল ছাড়ার প্রথম দিনে ক্রেতারা ৭৪ ডলার ৮৫ সেন্ট দরে দুই লাখ ৮০ হাজার ব্যারেল তেল কিনেছেন।

ইরানের তেল খাতের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল হওয়ার আগে তেহরানের এ পদক্ষেপকে গুরুত্বপূর্ণ কৌশল বলে মনে করা হচ্ছে।

ইরানের পক্ষ থেকে ঘোষিত নিয়ম অনুযায়ী, ক্রেতাদেরকে তেলের মোট দামের শতকরা ২০ ভাগ ইরানি মুদ্রা রিয়ালে এবং বাকি ৮০ ভাগ বৈদেশিক মুদ্রায় পরিশোধ করতে হবে। রিয়াল পরিশোধ করে ক্রেতারা তেল জাহাজে তুলতে এবং এরপর বৈদেশিক মুদ্রায় বাকি অর্থ পরিশোধ করে তেল বন্দর থেকে খালাস করতে পারবেন।

ইরানের তেল মন্ত্রণালয় শেয়ার বাজারে দেওয়া তেলের মূল দাম ৭৯ ডলার ১৫ সেন্ট নির্ধারণ করে দিয়েছে। ইরানের জ্বালানী শেয়ার মার্কেটের ব্যবস্থাপনা পরিচালক সাইয়্যেদ আলী হোসেইনি বলেছেন, প্রাথমিকভাবে সপ্তাহে অন্তত একদিন শেয়ার বাজারের মাধ্যমে তেল বিক্রি করা হবে।

আগামী ৪ নভেম্বর থেকে ইরানের তেল খাতের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বলছে, তারা ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনতে চায়।

তবে আমেরিকার এ লক্ষ্য কোনোদিনও পূরণ হবে না বলে তেহরান প্রত্যয় ব্যক্ত করেছে। ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি বলেছেন, দৈনিক ১০ লাখ ব্যারেলের বেশি তেল রপ্তানি করার জন্য তার দেশ বহুবিধ প্রকল্প হাতে নিয়েছে।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি