ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

এখন থেকে স্থায়ীভাবে থাকা যাবে জাপানে  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৯, ২ নভেম্বর ২০১৮ | আপডেট: ২২:৪৯, ২ নভেম্বর ২০১৮

জাপান তাদের দেশে বিদেশি শ্রমিক নেওয়ার ব্যাপারে আইন শিথিল করছে। এ জন্য বিদেশ থেকে কর্মী নেওয়ার জন্য ইমিগ্রেশনের নীতিমালায় পরিবর্তন আনছে।       

ইতিমধ্যে জাপানের মন্ত্রিপরিষদ একটি খসড়া আইনের অনুমোদন দিয়েছে। দুই ক্যাটাগরিতে তারা বিদেশ থেকে শ্রমিক নেবে। কর্মী সংকট আছে এমন খাতে নতুন আইন অনুযায়ী কর্মী নেবে দেশটি।

তবে কর্মী নেয়ার ক্ষেত্রে নির্মাণ, কৃষি খামার বা স্বাস্থ্য খাতকে প্রাধান্য দেয়া হচ্ছে। এ জন্য ব্লু কলার ওয়ার্কার যেতে পারবে জাপানে।

দক্ষ শ্রমিকরা একবার ভিসা নিয়ে পাঁচ বছর পর্যন্ত কাজ করতে পারবেন। তবে এ জন্য তাদের জাপানি ভাষা আয়ত্ত করতে হবে। এসব কর্মীরা পরিবারও নিয়ে যেতে পারবে।

এছাড়া উচ্চশিক্ষিত এবং দক্ষ কর্মীদের বেলায় পরিবার-পরিজনসহ জাপানে স্থায়ীভাবে থাকার আবেদনের সুযোগ দেয়া হবে।

জাপানের মন্ত্রিসভার অনুমোদন করা খসড়া আইনটি এখন পার্লামেন্টে পাশ হতে হবে।

তবে বিরোধী দলগুলো এই প্রস্তাবিত আইনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করছে। তাদের আশংকা এর ফলে জাপানে মজুরি কমে যেতে পারে এবং অপরাধ বাড়তে পারে।

জাপান হচ্ছে বিশ্বের একমাত্র উন্নত দেশে যেখানে ইমিগ্রেশনের ব্যাপারে এত কড়াকড়ি। এর ফলে জাপান বড় ধরনের সংকটে পড়েছে।

জাপানের জন্ম হার গত শতকের সত্তর দশক থেকে দুই দশমিক একের নীচে। এর মানে হচ্ছে, তখন থেকে জাপানের জনসংখ্যা কমছে। বর্তমানে এই হার এক দশমিক চার। এর বিপরীতে জাপানে মানুষের গড় আয়ু বিশ্বে সবচেয়ে বেশি। এই দুটি মিলে জাপানে কর্মক্ষম মানুষের মারাত্মক সংকট।

বিবিসির সংবাদদাতা রূপার্ট উইনফেল্ড হেস বলছেন, এটি দেখার জন্য রাজধানী টোকিও ছেড়ে বেশিদূরে যেতে হয় না। স্কুলগুলো খালি পড়ে আছে। খেলার মাঠগুলো শূন্য। ধানের ক্ষেতে কাজ করতে হচ্ছে বৃদ্ধ লোকজনকে।

তবে জাপানে ধীরে ধীরে বিদেশি কর্মীদের আনতে দেয়া হচ্ছে। যেমন অনেক পাড়ার দোকান এখন পুরোপুরি নেপাল থেকে আসা তরুণ কর্মীদের দিয়ে চালানো হচ্ছে। এরা কাগজে-কলমে ছাত্র বা প্রশিক্ষণার্থী হিসেবে জাপানে এসেছে। কিন্তু যাদের কর্মী দরকার তাদের ব্যবসা চালানোর জন্য, তারা এদেরকেই কাজে লাগাচ্ছেন।

জাপানের ব্যবসায়ীরা বহু বছর ধরেই যুক্তি দিচ্ছেন যে বিদেশ থেকে কর্মী আনার জন্য ইমিগ্রেশন আইন শিথিল করা দরকার।

তবে জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে বলছেন, তারা কেবল সেরকম কর্মীই আনবেন যাদের কোন একটি বিশেষ কাজে ভালো দক্ষতা আছে এবং যে ধরনের কর্মীর সংকট জাপানে আছে। সূত্র: বিবিসি বাংলা 

এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি