ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

মেক্সিকোর গণকবর থেকে ৫০০ মৃতদেহ উদ্ধার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২১, ৬ নভেম্বর ২০১৮

মেক্সিকো কর্তৃপক্ষ সোমবার ভেরাক্রুজের নতুন গণকবরে মৃতদেহ উদ্ধার করেছে। এই সেই স্থান যার আশেপাশের এলাকা থেকে সাম্প্রতিক বছরে কয়েক’শ লাশ পাওয়া গেছে।

সোলেক্টিও কালেকটিভ নামে মায়েদের একটি দল রয়েছে।তাদের নিখোঁজ শিশুদের খোঁজার জন্যই সংগঠিত হয়েছিল। শোনা কথার মধ্যে এই জায়গাটি সম্পর্কে জানতে পারেন তারা।

এই দলের মুখপাত্র রোসালিয়া কাস্ত্রো টস বলেন, ‘আমাদের কাছে তথ্য আছে যে ৪০০ থেকে ৫০০টি মৃতদেহ থাকতে পারে। এটি একটি মৃত্যু শিবির, বা তার চেয়েও খারাপ কিছু হয়তো।’

এই কবরটি অন্য আরেকটি কবর থেকে প্রায় পাঁচ কিলোমিটার (তিন মাইল) দূরে অবস্থিত।অন্য এই কবর কলিনাস ডি সান্তা ফে-তে ২৯৬টি মৃতদেহ পাওয়া গেছে।

মেক্সিকোর বৃহত্তম বন্দরগুলোর অন্যতম ভেরাক্রুজ দুই প্রতিদ্বন্দ্বী ড্রাগ কার্টেল বা মাদক পাচারকারী দল জালিস্কো নিউ জেনারেশন এবং লস জেটাসের রক্তাক্ত নৃশংসতার কুখ্যাত স্থান।গভর্নর জেভিয়ার ডুয়ার্টের প্রশাসনের সময় দুর্নীতিগ্রস্ত কর্মকর্তারাও এই কার্টেলগুলির সঙ্গে জড়িত ছিল। বর্তমানে জেলে রয়েছেন এই প্রাক্তন গভর্নর।

ডুয়ার্টের প্রশাসন (২০১০-২০১৬) ক্ষমতায় থাকাকালীন পুলিশ মৃত্যুদণ্ড স্কোয়াডগুলো চালানোর অভিযোগ ওঠে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের একটি বড় অংশের বিরুদ্ধে। মেক্সিকো গত বছর ২৮ হাজার ৭১১ খুনের ঘটনায় রেকর্ড করেছে। মূলত শক্তিশালী মাদক পাচারকারী দল দ্বারাই পরিচালিত এই হত্যাকাণ্ডলো।

২০০৬ সাল থেকে সরকার মাদক পাচারের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সেনাবাহিনী নিয়োজিত করেছিল। তখন থেকে আজ পর্যন্ত ২ লাখেরও বেশি মানুষের হত্যা হয়েছে। প্রায় ৩ লাখ মানুষ এখনও নিখোঁজ।

সূত্র: এনডিটিভি বাংলা।

কেআই/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি