ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

সৌদি যুবরাজের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছে আর্জেন্টিনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০২, ৩০ নভেম্বর ২০১৮

আর্জেন্টিনার ফেডারেল প্রসিকিউটর রামিও গঞ্জালেস সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে বিচারের সম্মুখীন করার আবেদন আমলে নিয়েছেন। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এইচআরডাব্লিউ এ তথ্য জানিয়েছে। সংস্থাটি বলেছে, আর্জেন্টিনার ওই প্রসিকিউটর অভিযোগটি আমলে নিয়ে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের কথা বলেছেন।

ডাব্লিউএইচআরের নির্বাহী পরিচালক কেনেথ রোথ বলেছেন, আর্জেন্টিনার বিচার বিভাগ এ সিদ্ধান্তের মাধ্যমে এই বার্তাই দিয়েছে যে, যুবরাজের মতো বড় ব্যক্তিত্বরাও আইনের ঊর্ধ্বে নন। বিন সালমানের সঙ্গে দাঁড়িয়ে ছবি তোলার সময় ওই ব্যক্তির অপরাধের বিষয়টি বিশ্ব নেতাদের ভাবা উচিত বলে তিনি মন্তব্য করেন।  

যুবরাজ বিন সালমান জি-২০ সম্মেলনে যোগ দিতে আর্জেন্টিনায় যাওয়ার পর এ খবর প্রকাশিত হলো। তবে বিশ্লেষকরা বলছেন, আর্জেন্টিনার বিচার বিভাগের এই সিদ্ধান্ত যুবরাজের সফরের ওপর প্রভাব ফেলবে না। বিচার শুরুর আগেই তিনি আর্জেন্টিনা ছেড়ে চলে আসবেন।

সম্প্রতি এইচআরডাব্লিউ সৌদি যুবরাজের বিচার ও গ্রেপ্তারের একটি আবেদন আর্জেন্টিনার ফেডারেল প্রসিকিউটরের কাছে জমা দিয়েছে। ওই আবেদনের সঙ্গে তারা ইয়েমেনে সৌদি যুদ্ধাপরাধ ও খাশোগি হত্যাকাণ্ডে যুবরাজের জড়িত থাকা সংক্রান্ত কাগজপত্র জমা দেয়।

আর্জেন্টিনার সংবিধানে আন্তর্জাতিকভাবে যুদ্ধাপরাধ ও নির্যাতনের বিচারের ব্যবস্থাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। এ কারণে বিশ্বের যেখানেই এ সংক্রান্ত অপরাধ ঘটুক না কেন এবং যে ব্যক্তিই তা ঘটিয়ে থাকুক না কেন সেই অপরাধের তদন্ত ও বিচারের এখতিয়ার দেশটির বিচার বিভাগের রয়েছে।

তথ্যসূত্র : পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি