ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

ইরান-পাকিস্তানের মধ্যে পাইপ লাইন নির্মাণে প্রস্তুত ইসলামাবাদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৫, ৩ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১১:১৬, ৩ ডিসেম্বর ২০১৮

ইরান থেকে গ্যাস আমদানির জন্য `শান্তির পাইপ লাইন` নামে খ্যাত প্রকল্প বাস্তবায়নে ইসলামাবাদ প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন পাকিস্তানের প্রাকৃতিক সম্পদ ও তেলমন্ত্রী গোলাম সরওয়ার খান। সম্প্রতি তিনি এই গ্যাস পাইপ লাইন নির্মাণের ওপর গুরুত্বারোপ করতে গিয়ে এ কথা বলেন।  

তিনি জানান, `শান্তির পাইপ লাইন` প্রকল্প বাস্তবায়নের বিষয়ে আলোচনার জন্য ইরানের একটি বিশেষজ্ঞ দল ইসলামাবাদ সফর করেছেন। জ্বালানির চাহিদা থাকায় পাইপ লাইন নির্মাণ কাজ সম্পন্ন করার ব্যাপারে পাকিস্তানের যথেষ্ট আগ্রহ রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

২০১৪ সালের মার্চে ইরান থেকে পাকিস্তানে গ্যাস সরবরাহ শুরু করার কথা থাকলেও কয়েকটি দেশের হস্তক্ষেপের কারণে তা আর বাস্তবায়ন সম্ভব হয়নি। এদিকে, গ্যাস সরবরাহের জন্য পাকিস্তান সীমান্ত পর্যন্ত গ্যাস পাইপ লাইন নির্মাণ সম্পন্ন করেছে ইরান সরকার।

এমনকি পাকিস্তান যাতে ইরান সীমান্ত পর্যন্ত প্রায় ৯০০ কিলোমিটার গ্যাস পাইপ লাইন নির্মাণ কাজ সম্পন্ন করতে পারে সেজন্য ইসলামাবাদকে ৫০ কোটি ডলার সহায়তা দেওয়ারও প্রস্তাব দিয়েছে তেহরান।

পর্যবেক্ষকরা বলছেন, ইরান-পাকিস্তান গ্যাস পাইপ লাইন নির্মাণ কাজ সম্পন্ন করার জন্য পাক সরকারের দৃঢ় ইচ্ছার ব্যাপারে তেলমন্ত্রীর বক্তব্য থেকে বোঝা যায়, দেশটির নতুন সরকার জ্বালানি ক্ষেত্রে ইরানের সঙ্গে সহযোগিতা বিস্তারে আগ্রহী কিন্তু মার্কিন চাপের কারণে প্রকল্প বাস্তবায়ন স্থগিত রয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতা গ্রহণের পর বলেছিলেন, প্রতিবেশী দেশগুলো বিশেষ করে ইরানের সঙ্গে সম্পর্ক জোরদারের বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে। তার এ ঘোষণা মার্কিন কর্মকর্তাদেরকে হতাশ করে। বাসাবাড়ি ও কলকারখানায় ব্যবহারের জন্য পাকিস্তানে গ্যাসের ব্যাপক চাহিদা রয়েছে।

কিন্তু ইরানের কাছ থেকে গ্যাস না কেনার জন্য আমেরিকা পাকিস্তানের ওপর ব্যাপক চাপ সৃষ্টি করেছে। অথচ বিশ্বের অন্যতম বৃহৎ তেল উৎপাদনকারী দেশ হিসাবে ইরান পাকিস্তানের জ্বালানি চাহিদা মেটাতে পারে। এশিয়ান এনার্জি গবেষণা কেন্দ্রের বিশেষজ্ঞ হুমান পেইমানি বলেছেন, ইরানের কাছ থেকে গ্যাস আমদানি করা ছাড়া পাকিস্তানের আর কোনো বিকল্প পথ নেই।

পাকিস্তানের তেলমন্ত্রী এমন সময় গ্যাস পাইপ লাইন নির্মাণ সম্পন্ন করার জন্য তার দেশের আগ্রহের কথা জানালেন যখন আফগানিস্তানের ওপর দিয়ে তুর্কমেনিস্তান থেকে ভারত ও পাকিস্তানে গ্যাস সরবরাহের বিষয়ে কথাবার্তা চলছে।

তবে এ ব্যাপারে প্রস্তুতি চললেও এবং মার্কিন চাপ সত্বেও পর্যবেক্ষকরা বলছেন, পাকিস্তান ইরানের কাছ থেকে গ্যাস আমদানির বিষয়টি উপেক্ষা করতে পারবে না। কারণ নিরাপত্তা ও সাশ্রয়ের দিক থেকে ইরান থেকে গ্যাস আমদানি করা পাকিস্তানের জন্য সবচেয়ে লাভজনক। 

তথ্যসূত্র: পার্সটুডে 

এমএইচ/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি